Saturday, April 27, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদসিলেটে রেলের ভাড়া বৃদ্ধির সুপারিশ প্রত্যাখান করে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

সিলেটে রেলের ভাড়া বৃদ্ধির সুপারিশ প্রত্যাখান করে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

রেলের ভাড়া বৃদ্ধির সুপারিশ সরকারের অগণতান্ত্রিক চরিত্রের বহিঃপ্রকাশ

20160131_153843 copy 2

রেল মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি রেলের ভাড়া বৃদ্ধির যে সুপারিশ করেছে তার প্রতিবাদে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) সিলেট জেলা ৩১ জানুয়ারি ’১৬ বিকাল ৩:৩০ টায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। মিছিলটি সিটি পয়েন্ট থেকে শুরু হয়ে চৌহাট্টা পয়েন্টে গিয়ে শেষ হয়। বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার আহ্বায়ক কমরেড উজ্জ্বল রায়ের সভাপতিত্বে এবং সুশান্ত সিনহার পরিচালনায় অনুষ্ঠিত মিছিল পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন, পার্টি সিলেট জেলার সদস্য এ্যাডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সভাপতি রেজাউর রহমান রানা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, রেলখাতে লোকসান কমানো ও যাত্রীসেবা বাড়ানোর নামে রেলের ভাড়া বৃদ্ধির যে সুপারিশ করা হয়েছে তা অযৌক্তিক। রেলের কাঠামোগত সংস্কারের নামে বেসরকারিকরণের অংশ হিসেবে এডিবি প্রদত্ত ঋণের শর্ত হিসেবে ভাড়া বাড়ানো হচ্ছে। এ বিষয়টি সম্পূর্ণ আড়ালে রেখে লোকসান ও যাত্রীসেবা বাড়ানোর যে যুক্তি, তা চরম মিথ্যাচার ও জনগণকে বিভ্রান্ত করার অপকৌশল মাত্র। এরকমভাবে ২০১২ সালেও যাত্রীসেবা বাড়ানোর নামে রেলের ভাড়া বাড়ানো হয়েছিল। কিন্তু যাত্রীসেবার মান বাড়েনি। বরং উত্তরোত্তর কমেছে। বর্তমানে বাড়িভাড়া, গাড়িভাড়া, দ্রব্যমূল্য সহ সকল কিছুর দাম যেভাবে বৃদ্ধি পেয়েছে তার সাথে রেলের ভাড়া বৃদ্ধি সাধারন মানুষের জীবনকে আরো চরম দুর্ভোগে ফেলবে। রেলের নানা দুর্নীতি, লুটপাট ও অপচয়মূলক প্রকল্প বন্ধ তথা অবৈধ দখলে থাকা রেলের হাজার হাজার একর জমি উদ্ধার, বিভিন্ন সংস্থার কাছ থেকে রেলের শত শত কোটি টাকা বকেয়া পাওনা আদায় করে রেলকে আধুনিকায়ন করলে রেলখাতকে লাভজনক করা সম্ভব। এজন্য দাতা সংস্থার কাছেও হাত পাতার দরকার নেই। বাস্তবে দেশি-বিদেশী লুটেরাদের স্বার্থেই দেশের সবগুলো সেবা খাতের ন্যায় রেলখাতেও ভাড়া বৃদ্ধির প্রস্তাবনা করেছে সরকার। একদিকে এই একচেটিয়া পুঁজিপতিদের স্বার্থে রেলখাতকে বাণিজ্যিকীকরণ করছে আবার এই পুঁজিপতিদের মুনাফা যাতে নির্বিঘেœ করতে পারে তার জন্যই দেশে ফ্যাসিবাদ কায়েম করছে।

নেতৃবৃন্দ অবিলম্বে রেলের ভাড়া বৃদ্ধির চক্রান্ত থেকে সরে আসার জন্য সরকারের প্রতি এবং এর বিরুদ্ধে জনগণকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments