Saturday, May 4, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদহাটে হাটে ক্রয় কেন্দ্র খুলে সরকার নির্ধারিত মূল্যে ধান ক্রয়ের দাবীতে গাইবান্ধায়...

হাটে হাটে ক্রয় কেন্দ্র খুলে সরকার নির্ধারিত মূল্যে ধান ক্রয়ের দাবীতে গাইবান্ধায় অবস্থান

DSC07269

সরকারী ভাবে ধান কেনার টাকা লুটপাঠ বন্ধ সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয়, ক্ষেতমজুরদের জন্য বছরে নুন্যতম ১২০ দিনের কর্মসৃজন প্রকল্প চালু, আর্মি রেটে রেশন সরবরাহ সহ জাতীয় বাজেটে উন্নয়ন বরাদ্দের ৪০% ভাগ কৃষিখাতে বরাদ্দের দাবীতে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষকফ্রন্টের উদ্যোগে গাইবান্ধা পৌর শহীদ মিনার চত্বরে সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত অবস্থান কর্মসূচী পালিত হয়। সংগঠনের সদর থানা কমিটির আহবায়ক গিদারী ইউপি চেয়ারম্যান প্রভাষক গোলাম ছাদেক লেবুর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মসূচীতে বক্তব্য রাখেন জেলা বাসদ (মার্কসবাদী) আহবায়ক কমরেড আহসানুল হাবীব সাঈদ, সদস্য সচিব মঞ্জুর আলম মিঠু, কৃষক নেতা জাহেদুল হক, মাহবুবর রহমান খোকা, মোজাহেদুল ইসলাম রানু প্রমুখ।

বক্তাগণ বলেন কৃষি ব্যবস্থা আজ বিপর্যস্ত। কৃষকরা ফসলের ন্যায্য মুল্য পায় না, প্রতি বছরই সার-ডিজেল-কীটনাশক সহ কৃষি উপকরনের মুল্য বৃদ্ধি পায়। এবছরই ধান এবং ভুট্টাচাষীর মনপ্রতি ৩০০/৩৫০ টাকা লোকসান দিয়ে ধান ভ্ট্টুা বিক্রি করছে। সরকার ধানের মূল্য নির্ধারন করলেও কিনছে না। ফলে ধান কেনার জন্য বরাদ্দকৃত টাকা লুটপাট হবে, যেভাবে প্রতি বছর হয়। তারা এ অবস্থা থেকে চাষীদের রক্ষার জন্য অবিলম্বে হাটে হাটে ক্রয় কেন্দ্র খুলে সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয়, প্রতিটি ইউনিয়নে খাদ্য গুদাম ও প্রয়োজনীয় কোল্ড স্টোরেজ নির্মাণ করার দাবী জানান। নেতৃবৃন্দ ক্ষেতমজুরদের জন্য বছরে নুন্যতম ১২০ দিনের কর্মসৃজন প্রকল্প, পর্যাপ্ত টিআর, কাবিখা চালু সহ আর্মিরেটে রেশন সরবরাহ এবং সকল বয়স্ক বিধাবা প্রতিবন্ধী, অসহায় নারীদের জন্য মাসিক ৩০০০ টাকা ভাতা প্রদানের দাবী জানান। বক্তারা আসন্ন জাতীয় বাজেটে উন্নয়ন বরাদ্দের ৪০% কৃষিখাতে বরাদ্দ করার দাবী সহ অপসংস্কৃতি অশ্লিলতা, মাদক-জুয়া, নারী-শিশু নির্যাতন বন্ধে কার্যকর সরকারী উদ্যোগ দাবী করেন।

RELATED ARTICLES

আরও

Recent Comments