Thursday, May 2, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদঅবিলম্বে সরকারী ভাবে ধান ক্রয় অভিযান শুরু করার দাবি

অবিলম্বে সরকারী ভাবে ধান ক্রয় অভিযান শুরু করার দাবি

spbm 31-05-15

ধান সহ কৃষি ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত করার দাবিতে আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে কৃষকদের রক্ষায় সরকারীভাবে ধান ক্রয় অভিযান অবিলম্বে শুরুর দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল। বাসদ(মার্কসবাদী) এর নেতৃবৃন্দ ৩১ মে বিকাল ৫ টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত এক সমাবেশ থেকে এ দাবি জানান। কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন কমরেড ফকরুদ্দিন কবির আতিক , সাইফুজ্জামান সাকন ও আ ক ম জহিরুল ইসলাম। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে রংপুর, দিনাজপুর.গাইবান্ধা, বগুড়া, নীলফামারী, জয়পুরহাট, ঠাকুরগাঁও, কুড়িগ্রাম, চাঁদপুর, কিশোরগঞ্জ ও ময়মনসিংহে ধানের ন্যায্য না পাওয়ায় কৃষকরা রাস্তায় ধান ফেলে বিক্ষোভ প্রদর্শন করে।

spbm 31-05-15  2 copyসমাবেশে নেতৃবৃন্দ বলেন, দেশের প্রধান ফসল বোরো ধান এবার বাম্পার ফলন হলেও কৃষকের মুখে হাসি নেই। গত কয়েক বছরের মধ্যে এবার বোরো ধানের মূল্য সর্বনিম্ন। উৎপাদন খরচ মন প্রতি ৬৫০-৭০০ টাকা হলেও বাজারে ধানের দাম স্থানবিশেষে ৪৫০-৬০০ টাকার মধ্যে। সরকার ৮৮০ টাকা মন ধানের সংগ্রহ মূল্য ঘোষণা করলেও এখনো ধান ক্রয় শুরু করেনি। গত ২ বছরের মত এবারো সরকার চাল কল মালিকদের কাছ থেকে ১০ লাখ টন চাল ও কৃষকদের কাছ থেকে মাত্র ১ লাখ টন ধান কেনার ঘোষনা দিয়েছে। তাও এখনো কেনা শুরু করেনি। এই সুযোগে মধ্যসত্বভোগী ব্যবসায়ী ও চালকল মালিক সিন্ডিকেট অল্প দামে চাষিদের কাছ থেকে ধান কিনে মজুদ করছে। অধিকাংশ কৃষক ক্ষুদ্র ও প্রান্তিক হওয়ায় দিনাতিপাতের জন্য এবং ধার-দেনা পরিশোধের জন্য কম দামে কষ্টার্জিত ধান বেঁচতে বাধ্য হচ্ছে। অথচ স্বঘোষিত কৃষক বান্ধব সরকার এ বিষয়ে নির্বিকার!। অন্যদিকে ভারত থেকে কম দামে চাল আমদানির কারণে ধানের দাম পড়ে গেছে।

এমতাবস্থায় কৃষকদের মূল্য সহায়তা দিতে অবিলম্বে সরকারীভাবে ধান ক্রয় অভিযান শুরু করা দাবি জানান।পাশাপাশি কৃষি উপকরণে ভূর্তকী দিয়ে ফসলের উৎপাদন খরচ কমানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments