Saturday, May 4, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদ১ মার্চ বাম মোর্চার দেশব্যাপী বিক্ষোভ। ঢাকায় পদযাত্রা

১ মার্চ বাম মোর্চার দেশব্যাপী বিক্ষোভ। ঢাকায় পদযাত্রা

অব্যাহত রাজনৈতিক অচলাবস্থায় বাম মোর্চার উদ্বেগ

নাগরিকদের সাংবিধানিক ও গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করার দাবি

DLAগণতান্ত্রিক বাম মোর্চার কেন্দ্রীয় পরিচালনা পরিষদ ২৫ ফেব্রুয়ারি বিকালে মোর্চার কার্যালয়ে এক সভায় চলমান রাজনৈতিক সংকট ও অচলাবস্থার পরিপ্রেক্ষিতে মানুষের জীবনহানি ও অর্থনীতির ক্ষয়ক্ষতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তারা বলেন, একদিকে পেট্রলবোমায় মানুষ পুড়িয়ে মারা হচ্ছে, অন্যদিকে গুম, খুন, গণপিটুনি ও ক্রসফায়ারের নামে অব্যাহত রষ্ট্রিীয় সন্ত্রাস ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে। লাগাতার অচলাবস্থায় দেশের সাধারণ মানুসের আয় রোজগারের পথ প্রায় বন্ধ হয়ে গেছে, দেশের খেটে খাওয়া মানুষের বেঁচে থাকার পথ প্রায় বন্ধ হয়ে যাচ্ছে। এই রাজনৈতিক অচলাবস্থার দ্রুততার সাথে অবসানের দাবি জানান বাম মোর্চার নের্তৃবৃন্দ।

সভায় বিভিন্ন ব্যক্তিবর্গের আটকের প্রেক্ষিতে উদ্ভুত পরিস্থিতিতে বাম মোর্চার নেতৃবৃন্দ বলেন, যে কোনো ব্যক্তির বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তা যথাযথ আইনী প্রক্রিয়ার মধ্য দিয়ে নিষ্পত্তি করতে হবে। কিন্তু এতে যেন কোনো ব্যক্তির সাংবিধানিক ও নাগরিক অধিকার ক্ষুন্ন না হয় তা নিশ্চিত করার দাবি জানান।

সভায় নেতৃবৃন্দ বলেন, দেশের রাজনৈতিক সংকটের সমাধানে অবিলম্বে সরকারকে দমন-পীড়ন, মিথ্যা মামলা, গণগ্রেপ্তার ও বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ করে সভা-সমাবেশের গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করতে হবে এবং পেট্রল বোমায় মানুষ পুড়িয়ে মারার অপরাজনীতি বন্ধ করার দাবি জানান।

সভায় বাম মোর্চার নের্তৃবৃন্দ দেশের সম্পাদক পরিষদ সংবাদপত্র ও প্রচার মাধ্যমের স্বাধীনতা হরণ ও দমন নিপীড়নের যে অভিযোগ উত্থাপন করেছে তার প্রতি একাত্মতা ঘোষণা করে সংবাদপত্রের ও নাগরিকদের সাংবিধানিক ও গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করার দাবি জানান।

বাম মোর্চার সমন্বয়ক গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী)-র কেন্দ্রীয় নেতা শুভ্রাংশু চক্রবর্ত্তী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের নেতা হামিদুল হক, বাসদ (মাহবুব) কেন্দ্রীয় নেতা মহিনউদ্দীন চৌধুরী লিটন, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নেতা অ্যাড. আব্দুস সালাম, ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় নেতা অদ্যাপক আবদুস সাত্তার, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা ফখরুদ্দিন আতিক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির কেন্দ্রীয় নেতা শহীদুল ইসলাম সবুজ প্রমুখ।

RELATED ARTICLES

আরও

Recent Comments