Sunday, April 28, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদ২৩ ডিসেম্বর বগুড়ায় গণপদযাত্রা

২৩ ডিসেম্বর বগুড়ায় গণপদযাত্রা

10846371_10205437898217051_1922359765919494203_nবাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) বগুড়া জেলা শাখা গণপদযাত্রার কর্মসূচী নিয়েছে। ২৩ ডিসেম্বর ২০১৪ মঙ্গলবার সকাল ১০টায় কলোনী বাজার থেকে শুরু হয়ে বিসিক পর্যন্ত এই পদযাত্রা যাবে। গ্যাস-বিদ্যুত জ্বালানী তেলের মূল্যবৃদ্ধি, উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন, রামপালে কয়লাভিত্তিক তাপ বিদু্যৎ কেন্দ্র নির্মানের প্রতিবাদে ও তিস্তা-পদ্মাসহ সব আন্তর্জাতিক নদীর পানির ন্যায্য হিস্যা আদায়ের দাবিতে এই কর্মসূচী নেয়া হয়েছে।

বাসদ (মার্কসবাদী) বগুড়া জেলা শাখার পক্ষ থেকে গণপদযাত্রায় অংশ নেবার জন্য আহ্বান জানিয়ে এক প্রচারপত্রে বলা হয়েছে, বর্তমান মহাজোট সরকার একদলীয় নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসার পর থেকে সৃবস্তরে দলীয়করণ, মূল্যবৃদ্ধি, ঘুষ-দূর্নীতি-লুটপাট, খুন-গুম, বেকারত্বের ফলে শ্রমিক-কৃষক, গরীব-মধ্যবিত্ত মানুষের জীবন যখন হাঁপিয়ে উঠেছে — ঠিক সেই সময়ে আবারও সরকার গ্যাস-বিদ্যুত জ্বালানী তেলের মূল্যবৃদ্ধিসহ গণবিরোধী বিভিন্ন সিদ্ধান্ত নিতে যাচ্ছে। এই মূল্যবৃদ্ধির কোন সঙ্গত কারণ নেই দাবি করে রচারপত্রে বলা হয়েছে, পেট্রোবাংলার হিসেব মতে ২০০৯-১৪ সালের নভেম্বর পর্যন্ত গ্যাস বিক্রি করে লাভ হয়েছে ২০ হাজার ৮০৬ কোটি। তারপরও সরকার দেশীয় লুটেরা গোষ্ঠী এবং বিদেশি বহুজাতিক কোম্পানির স্বার্থে আবাসিক এক চুলা গ্যাসের দাম ৪০০ টাকা থেকে ৮৫০ টাকা, দুই চুলা গ্যাসের দাম ৪৫০ টাকা থেকে ১০০০ টাকা এবং সিএনজি প্রতি ঘনফুট ৮৪৯.৫০ টাকা থেকে ১১৩২.৬৭ টাকা প্রস্তাব করেছে। অপরদিকে দেশের বিদু্যৎ সংকট নিরসনের কার্যকর উদ্যোগ না নিয়ে রেন্টাল-কুইকরেন্টালের মালিকদের অতি মুনাফার উদ্দেশ্যে ভূর্তুকী মূল্যে জ্বালানী তেল সরবরাহ এবং তাদের উৎপাদিত বিদ্যুত বাড়তি দরে ক্রয় করছে। ২০০৯-১৪ সাল পর্যন্ত গ্রাহক পর্যায়ে বিদু্যতের মূল্য ৭ বার এবং পাইকারী পর্যায়ে ৬ বার বাড়ানো হয়েছে। জানুয়ারী মাসে আবারও পাইকারী বিদু্যতের দাম ১৮.১২% বাড়ানোর প্রস্তাব করেছে পিডিবি।

প্রচারপত্রে আরো বলা হয়েছে, সরকার কয়লা, সমুদ্রের গ্যাস-তেলসহ অন্যান্য খনিজ সম্পদ উত্তোলনের সক্ষমতা অর্জনের চেষ্টা না করে সাম্রাজ্যবাদী বহুজাতিক কোম্পানির স্বার্থে জাতীয় স্বার্থ বিরোধী চুক্তি করছে। ফুলবাড়ী আন্দোলনের চাপে জোট সরকারের আমলে ৬ দফা চুক্তি হলেও তা বাস্তবায়ন না করে বর্তমান সরকার ভিন্ন নামে এশিয়া এনার্জিকে পুনঃপ্রতিষ্ঠিত করে আবারও উন্মুক্ত পদ্ধতিতে কয়লা তোলার চক্রান্ত করছে। অন্যদিকে রামপালে কয়লাভিত্তিক তাপ বিদু্যৎ কেন্দ্র নির্মাণ করে সুন্দরবনরন পরিবেশ ধ্বংস করার প্রক্রিয়া চলছে। ভারত একতরফাভাবে পদ্মা-তিস্তাসহ বিভিন্ন নদীর উজানে বাঁধ নির্মাণ করে বাংলাদেশকে মরুকরণের দিকে ঠেলে দিচ্ছে। অথচ এসব বিষয়ে বিএনপি, জামাতসহ ২০ দলীয় জোটেরও কোন ভূমিকা নেই, কেননা মহাজোট এবং জোটের স্বার্থ অভিন্ন।

বাসদ (মার্কসবাদী)’র পক্ষ থেকে সরকারের নতজানু পররাষ্ট্র নীতি এবং গ্যাস-বিদ্যুত জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তের বিরুদ্ধে গণ আন্দোলন গড়ে তোলার অংশ হিসেবে গণপদযাত্রায় অংশ নেবার জন্য সর্বস্তরের সাধারণ মানুষের প্রতি আহ্বান জানানো হয়েছে। 10846371_10205437898217051_1922359765919494203_n-2

RELATED ARTICLES

আরও

Recent Comments