Sunday, April 28, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদঅভিজিৎ রায় ও অনন্ত বিজয় দাসের হত্যাকারীদের বিচারের দাবি

অভিজিৎ রায় ও অনন্ত বিজয় দাসের হত্যাকারীদের বিচারের দাবি

B C K_22 05 15 copy
বিজ্ঞান লেখক, মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় এবং বাংলাদেশ বিজ্ঞান ও যুক্তিবাদী কাউন্সিল-এর সাধারণ সম্পাদক ও ‘যুক্তি’ পত্রিকার সম্পাদক অনন্ত বিজয় দাসের হত্যাকারীদের গ্রেফতার ও বিচারের দাবিতে বিজ্ঞানচর্চা কেন্দ্রের উদ্যোগে ২২ মে বিকেল সাড়ে ৪টায় শাহবাগ জাতীয় যাদুঘরের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিজ্ঞানচর্চা কেন্দ্রের ঢাকা বিশ্ববিদ্যালয় সংগঠক ইভা মজুমদারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সংগঠক ডা. জয়দীপ রায়, বুয়েট শাখার সংগঠক শুভ সাহা, ঢাকা নগর শাখার সংগঠক সায়েদুল হক নিশান। সমাবেশ পরিচালনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক আইরিন সুলতানা মিথুন।

বক্তারা বলেন, গত ২৬ ফেব্রুয়ারি শত শত মানুষের উপস্থিতিতে পুলিশের নাকের ডগায় বিজ্ঞান লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এদের হোতাদের আজও বিচারের আওতায় আনতে পারেনি সরকার। সরকার জনগণের শত শত কোটি টাকা দিয়ে র‌্যাব-পুলিশ পুষছে, গোয়েন্দা সংস্থা পুষছে। এরা কি করছে? ফেসবুকে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কিছু একটা লিখলেই সে লোকটাকে মুহূর্তের মধ্যে গ্রেফতার করা হচ্ছে। অথচ খুনিরা ফেসবুকে খুনের আগাম ঘোষণা দিয়েছে, খুনের পরও ঘোষণা দিয়েছে — কিন্তু তাদের এখন পর্যন্ত পুলিশ চিহ্নিত করতে পারেনি, গ্রেফতার করা তো দূরের কথা।

বক্তারা বলেন, সরকার মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে, মতপ্রকাশের স্বাধীনতার কথা বলে। কিন্তু প্রশ্ন হল, মতপ্রকাশের স্বাধীনতায় সরকার বিশ্বাস করে কি? মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে কি? তাহলে কি করে এই সরকার মৌলবাদী হেফাজত-জামাত চক্রের সাথে আপস করে করে চলে? কেমন করে আওয়ামী লীগের অঙ্গ-সংগঠন আওয়ামী ওলামা লীগ মতপ্রকাশের স্বাধীনতা, চিন্তার স্বাধীনতার গণতান্ত্রিক অধিকারের বিরুদ্ধে আইন করার দাবি তোলে? আসলে সরকার ক্ষমতায় টিকে থাকার জন্য মৌলবাদী চক্রকে খুশি করা, সাম্রাজ্যবাদী শক্তির সাথে আঁতাত, সরকারের সমালোচনাকারীদের ভয় দেখানো, বিরুদ্ধ মত ও বিরুদ্ধ চিন্তা দমন করা, ক্রসফায়ার থেকে গুম-খুন — যা করা দরকার, সবই করছে। এর সুযোগে সমস্ত অন্ধকারের  শক্তি, দুর্বৃত্ত চক্র প্রবল শক্তি নিয়ে সমাজে মাথা তুলেছে। জনগণের নিরাপত্তা বলতে কিছু নেই। নারীরা সম্ভ্রম নিয়ে, মর্যাদা নিয়ে চলতে পারছে না। এমন কোনো দিন নেই যেদিন ধর্ষণ-নারী নির্যাতনের খবর শুনতে হচ্ছে না। গরিব মানুষ পাচারকারী চক্রের হাতে পড়ে সাগরে ডুবে মরছে, লাশ হয়ে গণকবরে পঁচছে। দেশের মাটিতে শ্রমিকরা মরছে, আগুনে পুড়ে কিংবা ভবন ধসে। বিচার তো দূরের কথা, তাদের কোনো ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে না। শিক্ষাব্যবস্থাকে দিনে দিনে কূপমণ্ডুক করে তোলা হচ্ছে। সমস্ত ক্ষেত্রে বিচারহীন বর্বতার মধ্যে গোটা দেশ জাতি তলিয়ে গেছে। অভিজিৎ-অনন্ত বিজয়সহ ব্লগার-লেখকদের হত্যাকা- তারই অংশমাত্র।

সমাবেশ থেকে অবিলম্বে অভিজিৎ-অনন্ত বিজয়সহ সকল হত্যাকাণ্ডের বিচার, হত্যাকারীদের গ্রেফতার ও শাস্তি এবং মতপ্রকাশের স্বাধীনতার ওপর সকল হস্তক্ষেপ বন্ধের জোর দাবি জানানো হয়। বিজ্ঞানভিত্তিক স্যেকুলার শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠা এবং মতপ্রকাশ ও চিন্তার স্বাধীনতার গণতান্ত্রিক অধিকার রক্ষায় সকল গণতান্ত্রিক ব্যক্তি ও সংগঠনকে মিলিত আন্দোলনে এগিয়ে আসার জন্য সমাবেশ থেকে আহ্বান জানানো হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments