Thursday, May 2, 2024
Homeসাম্যবাদসাম্যবাদ - এপ্রিল ২০১৫তিস্তার পানির ন্যায্য হিস্যা ও ক্ষতিপূরণের দাবিতে রংপুরে অবস্থান কর্মসূচী পালিত

তিস্তার পানির ন্যায্য হিস্যা ও ক্ষতিপূরণের দাবিতে রংপুরে অবস্থান কর্মসূচী পালিত

Rangpur_24032015

তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায় ও উত্তরাঞ্চলের প্রাণ-প্রকৃতি-মানুষ রক্ষার দাবিতে বাসদ (মার্কসবাদী) রংপুর ও রাজশাহী বিভাগের উদ্যোগে ২৪ মার্চ বেলা ১২টায় রংপুর বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে অবস্থান ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়। বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে অবস্থান চলাকালে সমাবেশে বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড ওবায়দুল্লাহ মুসার সভাপতিত্বে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী, বর্ধিত ফোরামের সদস্য আহসানুল হাবীব সাঈদ, মনজুর আলম মিঠু, রংপুর জেলার সমন্বয়ক আনোয়ার হোসেন বাবলু, বগুড়া জেলা সমন্বয়ক সামছুল আলম দুলু, পঞ্চগড় জেলা সমন্বয়ক তরিকুল আলম, দিনাজপুর জেলা সমন্বয়ক রেজাউল ইসলাম সবুজ, কুড়িগ্রাম জেলা সমন্বয়ক মহির উদ্দিন, ঠাকুরগাও জেলা সমন্বয়ক মাহবুব আলম রুবেল, পলাশ কান্তি নাগ, আহসানুল আরেফিন তিতু প্রমুখ।

বক্তারা বলেন, তিস্তা নদীতে পানি নেই, ধু-ধু বালুচর। পানিহীন শুকনো সেচখাল। হাজার হাজার হেক্টর জমির ফসল শুকিয়ে যাচ্ছে, মাটির নিচে পানির স্তর আরো নিচে নেমে গেছে। ফলে শুরু হয়েছে মরুকরণ। তিস্তা পাড়ের জীবন-প্রকৃতি ধ্বংসের মুখে। কৃষি প্রধান রংপুর বিভাগের নীলফামারী, দিনাজপুর, রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলায় কৃষি ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে। বর্ষাকালে নদীভাঙ্গন ও বন্যার কবলে পড়ে হাজার হাজার হেক্টর জমি নদীগর্ভে হারিয়ে যাচ্ছে।

ভারত সরকার একতরফাভাবে তিস্তার পানি প্রত্যাহার করে আন্তর্জাতিক আইন লংঘন করেছে। ১৯৯৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ ‘জলপ্রবাহ কনভেনশন’-এ পানি প্রবাহের ক্ষেত্রে যুক্তি ও ন্যায়পরায়ণতা নীতিমালা গ্রহণ করে। এর মূল কথা হলো উজানের কোনো দেশে ভাটির কোনো দেশের স্বার্থ ক্ষুণœ করে একক সিদ্ধান্তে পানি আটকাতে পারে না। অথচ ভারত এই কাজটিই করছে।
গাইবান্ধা : গত ১৪ থেকে ১৭ মার্চ পর্যন্ত গাইবান্ধা সদর উপজেলার রূপারবাজার, কালিরবাজার, নুতন বন্দর, চৌরাস্তা, মাঠবাজার এবং ফুলছড়ি উপজেলার বালাসী ঘাট, মদনেরপাড়ায়, বাসদ (মার্কসবাদী)-র উদ্যোগে হাটসভা ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এসব হাটসভা সমাবেশে বক্তব্য রাখেন জেলা আহবায়ক আহসানুল হাবীব সাঈদ, এড. নওশাদুজ্জামান, কাজী আবু রাহেন শফিউল্যাহ, গিদারী ইউপি চেয়ারম্যান গোলাম ছাদেক লেবু, জুয়েল মিয়া, মাহবুবর রহমান খোকা, জাহেদুল হক, অফিজ উদ্দিন প্রমুখ। এছাড়া কঞ্চিপাড়া, বালাসী ঘাট ও মদনেরপাড়ায় পৃথক পৃথকভাবে পথসভা অনুষ্ঠিত হয়। এ সকল পথসভায় বক্তব্য রাখেন এড. নওশাদুজ্জামান, কাজী আবু রাহেন শফিউল্যা, অফিজ মিয়া, লালচান প্রমুখ।

RELATED ARTICLES

আরও

Recent Comments