Friday, May 3, 2024
Homeসাম্যবাদসাম্যবাদ - এপ্রিল ২০১৫রাজনৈতিক সংকট সমাধানে নির্বাচনের গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবি

রাজনৈতিক সংকট সমাধানে নির্বাচনের গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবি

DLA_230315
২৩ মার্চ বিকাল ৪টায় গণতান্ত্রিক বাম মোর্চা কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে দমন-পীড়ন, গুম-খুন, রাষ্ট্রীয় সন্ত্রাস ও পেট্রোলবোমা সন্ত্রাস বন্ধ, জানমালের নিরাপত্তা প্রদান এবং রাজনৈতিক সংকট সমাধানে নির্বাচনের গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবিতে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে প্রেসক্লাব থেকে মালিবাগ পর্যন্ত পদযাত্রা, লিফলেট বিলি ও জনসংযোগ কর্মসূচি পালন করা হয়। বাম মোর্চার কেন্দ্রীয় নেতা গণসংহতি আন্দোলনের অন্যতম সমন্বয়ক এড. আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় নেতা অধ্যাপক আবদুস সাত্তার, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের নেতা হামিদুল হক, বাসদ (মাহবুব) কেন্দ্রীয় আহবায়ক ইয়াসিন মিয়া, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা ফখরুদ্দিন কবির আতিক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহীদুল ইসলাম সবুজ প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, একদিকে পেট্রোলবোমায় মানুষ পুড়িয়ে মারা হচ্ছে, অন্যদিকে গুম, খুন, গণপিটুনি ও ক্রসফায়ারের নামে অব্যাহত রাষ্ট্রীয় সন্ত্রাস ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে। বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদকে অপহরণ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে নেতৃবৃন্দ বলেন, কোনো ব্যক্তির বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তা যথাযথ আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে নিষ্পত্তি করতে হবে। কোনো ব্যক্তির সাংবিধানিক ও নাগরিক অধিকার রক্ষা করা সরকারের দায়িত্ব থাকলেও তা পালনে ধারাবাহিকভাবে ব্যর্থতার প্রমাণ দিচ্ছে। বাম মোর্চার নেতৃবৃন্দ বলেন, লাগাতার অচলাবস্থায় দেশের সাধারণ মানুষের আয় রোজগারের পথ প্রায় বন্ধ হয়ে গেছে, দেশের খেটে খাওয়া মানুষের বেঁচে থাকার পথ প্রায় বন্ধ হয়ে যাচ্ছে। কৃষক উৎপাদিত ফসল ন্যায্য মূল্যে বিক্রি করতে পারছে না।
নেতৃবৃন্দ আরো বলেন, দেশের রাজনৈতিক সংকটের সমাধানে অবিলম্বে সরকারকে দমন-পীড়ন, মিথ্যা মামলা, গণগ্রেপ্তার ও বিচার বহির্ভূত হত্যাকা- বন্ধ করে সভা-সমাবেশের গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করতে হবে।

১৬ মার্চ বিকাল ৪ টায় গণতান্ত্রিক বাম মোর্চা কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ শেষে প্রেসক্লাব থেকে বাহাদুর শাহ্ পার্ক পর্যন্ত পদযাত্রা, লিফলেট বিলি ও জনসংযোগ কর্মসূচি পালন করা হয়।

চট্টগ্রাম : রাজনৈতিক সংকট সমাধানে নির্বাচনের গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা ও জনগণের শাসনব্যবস্থা প্রতিষ্ঠার দাবিতে গণতান্ত্রিক বাম মোর্চা ২২ মার্চ বিকাল ৪টায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে সংহতি সমাবেশের আয়োজন করে। বাম মোর্চার নেতা গণসংহতি আন্দোলনের চট্টগ্রাম জেলা সমন্বয়কারী হাসান মারুফ রুমীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন গণমুক্তি ইউনিয়নের নাসির উদ্দীন আহমেদ নাসু, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) চট্টগ্রাম জেলার সদস্য সচিব অপু দাশ গুপ্ত, ভাসানী ফাউন্ডেশনের আবদুল গাফ্ফার খান, প্রগতিশীল চিকিৎসক ফোরামের সদস্য সচিব ডা. সুশান্ত বড়ুয়া, সিটি কর্পোরেশনের কাউন্সিলর জান্নাতুল ফেরদাউস পপি, শ্রমিকনেতা মির্জা আবুল বাশার, এড. বিশুময় দেব, ছাত্রনেতা সত্যজিত বিশ্বাস ও ফরহাদ জামান জনি প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলার সদস্য রফিকুল হাসান।

গণতান্ত্রিক বাম মোর্চা চট্টগ্রাম জেলা ১ মার্চ বিকালে নাগরিকদের সাংবিধানিক ও গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করার দাবিতে নগরীর নিউমার্কেট এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে।

রংপুর : রাষ্ট্রীয় দমন-পীড়ন ও গণতান্ত্রিক অধিকার হরণ বন্ধ, হরতাল অবরোধের নামে পেট্রোল বোমায় মানুষ হত্যা ও সহিংসতা প্রতিরোধ, নির্বাচনের গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি, বিজ্ঞান লেখক অভিজিত রায়ের হত্যার বিচারের দাবিতে ১ মার্চ বিকেলে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গণতান্ত্রিক বাম মোর্চা রংপুরে বিক্ষোভ মিছিল-সমাবেশ করেছে। জাহাজ কোম্পানি মোড়ে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন বাসদ (মার্কসবাদী) জেলা সমন্বয়ক আনোয়ার হোসেন বাবলু। বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলনের জেলা সমন্বয়ক তৌহিদুর রহমান, বাসদ (মার্কসবাদী)-র পলাশ কান্তি নাগ।

RELATED ARTICLES

আরও

Recent Comments