Sunday, May 5, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদনানা আয়োজনে চা-শ্রমিক দিবস উদ্‌যাপন

নানা আয়োজনে চা-শ্রমিক দিবস উদ্‌যাপন

২০ মে ঐতিহাসিক ‘চা-শ্রমিক দিবস’। ১৯২১ সালের এ দিনে চাঁদপুর মেঘনা নদীর স্টিমার ঘাট মালিকদের লেলিয়ে দেয়া ব্রিটিশ গোর্খা সৈন্যের নির্বিচার গুলিবর্ষণে চা শ্রমিকদের রক্তে রঞ্জিত হয়েছিল। মালিকদের নির্মম নির্যাতন সহ্য করতে না পেরে কাছার ও সিলেট অঞ্চলের (প্রায় ৩০ হাজার) চা শ্রমিক পন্ডিত দেওশরন ও গঙ্গা দয়াল দিক্ষিতের নেতৃত্বে বিদ্রোহ করে নিজ মুল্লুকে অর্থাৎ ‘জন্মস্থানে’ ফিরে যেতে চাইলে মালিক ও সরকার পক্ষ হত্যাযজ্ঞে মেতে উঠে। ইতিহাসে যুক্ত হয় মালিকশ্রেণী কর্তৃক শ্রমজীবি গরিব মানুষকে পৈশাচিকভাবে হত্যার একটি ঘৃণ্যতম ঘটনা। ফলে ২০ মে চা শ্রমিকদের সংগ্রমী চেতনা ও সার্বিক মুক্তি আন্দোলনের স্মারক ‘চা শ্রমিক দিবস’ হিসাবে পালন করে চা শ্রমিকরা।

সিলেট : বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন সিলেট জেলা শাখার উদ্যোগে ২০ মে সকাল ৮টায় মালনীছড়া, লাক্কাতুরা, তারাপুর, বুরজান, ছড়াগাংসহ সিলেটের বিভিন্ন চ-বাগানে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে পুষ্পস্তবক অর্পণ, কালো ব্যাজ ধারণ করে আলোচনা সভা আয়োজন করা হয়। এরপর বিকাল ৪টায় বাংলাদেশ চা-শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে মালনীছড়া চা বাগানে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক হৃদেশ মুদি এবং পরিচালনা করেন সিলেট জেলার আহবায়ক বীরেন সিং। বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি জহিরুল ইসলাম, বাসদ সিলেট জেলার আহ্বায়ক কমরেড উজ্জ্বল রায়, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের প্রাক্তন সাধারণ সম্পাদক রাম যতন কৈরী, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন সিলেট জেলার সাধারণ সম্পাদক সুশান্ত সিন্‌হা, মাসিক চা মজদুর পত্রিকার সম্পাদক সীতারাম বীণ, বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন মালনিছড়া চা বাগান শাখার সভাপতি সন্তোষ নায়েক, বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন লাক্কাতুরা চা বাগান শাখার সাধারণ সম্পাদক লাংকাট লোহার, চা বাগান শিক্ষা অধিকার বাস্তবায়ন পরিষদের সংগঠক রানা বউরী প্রমুখ।

রশিদপুর চা বাগান : ২০ মে মহান চা শ্রমিক দিবস উপলক্ষে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশনের উদ্যোগে সকল চা বাগানে অস্থায়ী স্মৃতিসৌধ নির্মাণ করে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা আয়োজনের কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে গতকাল ২০ মে মঙ্গলবার সকাল ৬টায় বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন রশিদপুর শাখার উদ্যোগে স্থানীয় শ্রীকৃষ্ণ মন্দিরের প্রাঙ্গণে অস্থায়ী স্মৃতিসৌধ নির্মাণ করে পুষ্পস্তôবক অর্পণ করা হয়। বিকাল ৬ টায় দৈনিক ৩০০ টাকা মজুরি ,সপ্তাহে ৫ কেজি রেশন, বসতভিটার মালিকানা ,প্রত্যেক বাগানে মেডিক্যাল সেন্টার স্থাপন ও স্থায়ী এমবিবিএস ডাক্তার নিয়োগ, প্রত্যেক চা বাগানে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন সহ ৮-দফা দাবীতে চা শ্রমিক ফেডারেশন সংগঠক, সুধরাম সাওতালের  সভাপতিত্বে এবং শ্রীপুজন রবিদাস এর পরিচালনায় স্থানীয় শ্রীকৃষ্ণ মন্দির প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় আলোচনা করেন চা শ্রমিক ফেডারেশনের জেলা সংগঠক বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কনভেন্‌শন প্রস্তুতি কমিটি হবিগঞ্জ জেলার নেতা শফিকুল ইসলাম, চা শ্রমিক ফেডারেশনের সংগঠক চা শ্রমিক নেতা ময়না দাস, সুভাষ রবিদাস, শ্যামসুন্দর রবিদাস, মহাদেব হাজরী, পান্ড রবিদাস, সরণ রবিদাস, আরতি সাওতাল, দাশিয়া রবিদাস,বিশ্বনাথ রবিদাস, দেবীলাল রবিদাস, প্রমুখ নেতৃবৃন্দ।

আলোচকগন বলেন, ১৯২১সালের ২০মে চাঁদপুর মেঘনা নদীর ষ্টীমার ঘাটে বাগান মালিকদের মদদে ব্রিটিশ গোর্খা সৈন্যের নির্বিচার গুলিবর্ষণে চা শ্রমিকদের রক্তে রঞ্জিত হয়েছিল। মালিকদের র্নিমম নির্যাতন সহ্য করতে না পেরে কাছার ও সিলেট অঞ্চলের প্রায় ৩০ হাজার চা শ্রমিক পন্ডিত দেওশরন , গঙ্গাদয়াল দীক্ষিতের মধ্যে নেতৃত্বে বিদ্রোহ করে নিজ মুল্লুকে(জন্মস্থানে) ফিরে যেতে চাইলে মালিক ও সরকার পক্ষ হত্যাযঞ্জে মেতে উঠে। ইতিহাসে যুক্ত হয় মালিক শ্রেণী কতৃক শ্রমজীবি গরীব মানুষকে পৈশাচিকভাবে হত্যার একটি জঘন্যতম ঘটনা। ফলে ২০ শে মে আমরা চা শ্রমিকদের সংগ্রামী চেতনা ও সার্বিক মুক্তি আন্দোলনের স্মারক চা শ্রমিক দিবস হিসেবে উদযাপন করছি । এবং রাষ্ট্রীয়ভাবে তা উদযাপন ও স্বীকৃতির দাবি জানাচ্ছি।

RELATED ARTICLES

আরও

Recent Comments