Tuesday, May 7, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদনোয়াখালীতে রুশ বিপ্লব বার্ষিকী ও বাসদ (মার্কসবাদী)’র প্রতিষ্ঠা দিবসে আলোচনা সভা ও...

নোয়াখালীতে রুশ বিপ্লব বার্ষিকী ও বাসদ (মার্কসবাদী)’র প্রতিষ্ঠা দিবসে আলোচনা সভা ও মিছিল

Noakhali

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) নোয়াখালী জেলা শাখার উদ্যোগে ৯৮তম রুশ বিপ্লববার্ষিকী ও দলের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৯ নভেম্বর’১৫, সোমবার সকাল ১১টায় মাইজদীর প্রধান সড়কে দাবি সম্বলিত ব্যানার ফেস্টুন সজ্জিত বর্নাঢ্য মিছিল করা হয়। মিছিলের পরে টাউনহলে  এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাসদ (মার্কসবাদী)’র জেলা কমিটির আহবায়ক কমরেড দলিলের রহমান দুলাল। সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড মানস নন্দী, সদস্য কমরেড ফখরুদ্দিন কবির আতিক, জেলা ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের সভাপতি, মুক্তিযোদ্ধা কমরেড তারকেশ্বর দেবনাথ নান্টু, জেলা কমিটির সদস্য বিটুল তালুকদার প্রমুখ।

Noakhali_1সমাবেশে বক্তারা বলেন, মূমুর্ষ পুঁজিবাদ-সাম্রাজ্যবাদ বিশ্বব্যাপী গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও মানবতাকে বিপন্ন করে চলেছে। জনগণের গণতান্ত্রিক মৌলিক মানবিক অধিকার নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। মুষ্টিমেয় পুঁজিপতি গোষ্ঠীর স্বার্থে দেশে দেশে যুদ্ধ, সন্ত্রাস-সহিংসতা, সম্পদলুন্ঠন, সাম্প্রদায়িক বিভেদ-বৈষম্য, বেকারত্বসহ ভয়াবহ সংকটে মানুষকে নিপতিত করেছে। আমাদের দেশেও মানবপাচার, নারী-শিশু হত্যা, গণতন্ত্র ও মতপ্রকাশের স্বাধীনতা ধ্বংস, শিক্ষা-স্বাস্থ্য, গ্যাস-বিদ্যুতের ব্যয়বৃদ্ধি, সুন্দরবনসহ জাতীয় সম্পদ বিপন্ন করার আয়োজনের মাধ্যমে দেশে ফ্যাসিবাদী শাসন প্রতিষ্ঠার চক্রান্ত চলছে।

অন্যদিকে মহান রুশ বিপ্লবসহ সমাজতন্ত্র মানুষের সত্যিকার গণতন্ত্র, মৌলিক মানবিক অধিকার প্রতিষ্ঠা, বিজ্ঞান-সাহিত্য-দর্শনসহ সার্বিক বিকাশের জয়গান গেয়ে মানব সভ্যতার সামনে এক অনন্য নিদর্শন প্রতিষ্ঠা করেছিল। আজ জনজীবনে যে দিশাহীন সংকট তা নিরসন করে শোষণমুক্ত মানবিক গণতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠা করতে সমাজতন্ত্রের বিকল্প নেই। বক্তারা পুঁজিবাদ-সাম্রাজ্যবাদসৃষ্ট মৌলবাদ-সাম্প্রদায়িকতা, শ্রমজীবী মানুষের দুদর্শা, গণতান্ত্রিক-সাংস্কৃতিক সংকটের বিরুদ্ধে শ্রমিক শ্রেণীর সচেতন ও আদর্শগত সংগ্রাম বেগবান করতে সর্বস্তরের গণতান্ত্রিক মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments