Thursday, May 2, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদগাইবান্ধায় রুশ বিপ্লব বার্ষিকী ও বাসদ (মার্কসবাদী)র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জনসভা

গাইবান্ধায় রুশ বিপ্লব বার্ষিকী ও বাসদ (মার্কসবাদী)র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জনসভা

Screen Shot 2015-11-08 at 19.10.45

৮ নভেম্বর ২০১৫ রবিবার বিকেল ৩টায় গাইবান্ধা পৌর শহীদ মিনার চত্বরে বাসদ (মার্কসবাদী)র ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ৯৮তম মহান রুশ সমাজতান্ত্রিক বিপ্লব বার্ষিকী উপলক্ষে জনসভা অনুষ্ঠিত হয়। মনজুর আলম মিঠুর সভাপতিত্বে অনুষ্ঠিত জনসভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী)র কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্তী, জেলা আহবায়ক কমরেড আহসানুল হাবীব সাঈদ, কাজী আবু রাহেন শফিউল্যাহ খোকন, গিদারী ইউপি চেয়ারম্যান প্রভাষক গোলাম ছাদেক লেবু, অধ্যাপক রোকেয়া খাতুন, নিলুফার ইয়াসমিন শিল্পী, বীরেন চন্দ্র শীল।

প্রধান বক্তা কমরেড শুভ্রাংশু চক্রবর্তী বলেন, দেশ আজ ভয়াবহ সংকটে নিপতিত সরকার সকল প্রকার বিরুদ্ধ মত এবং জনগনের অধিকার আদায়ের আন্দোলন ফ্যাসিবাদী কায়দায় দমন করছে। দ্রব্যমূল্য আকাশ ছোয়া, কৃষকের ফসলের ন্যায্যমূল্য নেই, মজুরী পায়না, শিক্ষা চিকিৎসা দুর্মুল্য, ভূমি অফিস সেটেলমেন্ট থানাসহ সর্বত্র ঘুষ দুর্নীতির মহা উৎসব চলছে। প্রত্যন্ত গ্রাম অঞ্চল পর্যন্ত অপসংস্কৃতি অশ্লিলতা, মাদক জুয়া যাত্রার নামে অশ্লিল নৃত্য, নারী শিশু নির্যাতন চলছে। এসবই হচ্ছে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বুর্জোয়া রাজনীতির অপর অংশ যারা বিরোধী রাজনৈতিক জোটে আছে, তারা যেন তেন উপায়ে ক্ষমতায় যাওয়ার রাস্তা খুঁজছে, কিন্তু জনজীবনের সংকট নিয়ে তাদের কোন ভাবনা নেই। তথাকথিত বামপন্থীরা কেউ ক্ষমতায় থেকে ফ্যাসিবাদী দুঃশাসন কে সহায়তা করছে, কেউ ফ্যাসিবাদী শাসকদের বন্ধু মনে করে আচরণ করছে। মৌলবাদী শক্তি ক্রমাগত বেপরোয়া হয়ে উঠছে। মুক্তবুদ্ধির মানুষদের হত্যা করছে। এসব হত্যাকান্ড নিয়ে সরকার বিরোধীদল এবং সাম্রাজ্যবাদী গোষ্ঠী খেলা করছে এবং সবাই মৌলবাদীদের ব্যবহার করার প্রতিযোগিতায় নেমেছে। দেশের এই অবস্থা দুর করার একমাত্র পথ গন আন্দোলনের পথে সমাজ পরিবর্তন। যে কাজ আজ থেকে প্রায় শতবর্ষ আগে সম্পুর্ণ করেছিল কমরেড লেনিন রাশিয়াতে। তিনি বলেন সরকার জনস্বার্থ বিপন্ন কর সুন্দরবন ধ্বংস করে রামপালে ভারতের অংশীদারিত্বে কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র প্রাতিষ্ঠা করছে। তিস্তা ব্রহ্মপুত্র সহ সকল নদীর উজানে ভারত একতরফা পানি প্রত্যাহার করে বাংলাদেশ কে মরুকরনের দিকে ঠেলে দিচ্ছে। কিন্তু বর্তমান মহাজোট সরকার প্রতিবাদ করার সাহস টুকু পর্যন্ত দেখাচ্ছেনা।
এ অবস্থায় দেশ ও দেশের মানুষ কে রক্ষার জন্য সঠিক বামপন্থী শক্তির নেতৃত্বে গণ আন্দোলন গড়ে তুলতে হবে। তিনি বাসদ (মার্কসবাদী) র নেতৃত্বে আগামী দিনে যে আন্দোলন সংগ্রাম গড়ে উঠবে সেখানে সর্বস্তরের জনগন কে অংশগ্রহণ করার আহবান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments