Thursday, May 2, 2024
Homeসাম্যবাদসাম্যবাদ - অক্টোবর-নভেম্বর ২০১৫ফ্যাসিবাদী শাসনকে পাকাপোক্ত করার উদ্দেশ্যে স্থানীয় সরকার নির্বাচন

ফ্যাসিবাদী শাসনকে পাকাপোক্ত করার উদ্দেশ্যে স্থানীয় সরকার নির্বাচন

SPMB_logo_1বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)-র সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী এক বিবৃতিতে দলীয় প্রতীক ও প্রার্থীর ভিত্তিতে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ ও পৌরসভা) নির্বাচন অনুষ্ঠানের সরকারি সিদ্ধান্তের তীব্র নিন্দা জানান।
অবিলম্বে এ সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে তিনি বলেন, এদেশ এখন সস্তাশ্রমের এক বিরাট ক্ষেত্র। সাম্রাজ্যবাদীরা একে কাজে লাগাতে চায়। দেশের পুঁজিপতিশ্রেণীও এদের সাথে মিলেমিশে সেই মুনাফার ভাগ নেয়ার জন্য দাঁড়িয়ে আছে। এজন্য দেশে একটি স্থিতিশীল সরকার দরকার, যে সরকার নির্মমভাবে সকল গণআন্দোলন দমন করে তাদের মুনাফা অর্জনের পথ বাধামুক্ত করতে পারে।

এদের শক্তিতেই আওয়ামী লীগ সরকার অবৈধভাবে ক্ষমতায় এসেছে ও টিকে আছে। তার এই অগণতান্ত্রিক, অবৈধ ও ফ্যাসিস্ট শাসনকে তৃণমূল পর্যন্ত বিস্তৃত করার জন্য স্থানীয় সরকার নির্বাচন ব্যবস্থা পরিবর্তনের এ উদ্যোগ। এই পদক্ষেপের ফলে একেবারে সর্বনিম্ন স্তরেও কোনো প্রতিবাদের সম্ভাবনাকে নির্মমভাবে হত্যা করা হবে। এতে বাহ্যিকভাবে দলীয় প্রার্থী-প্রতীকের নির্বাচন সর্বনিম্ন পর্যায়ে গণতান্ত্রিক অনুশীলনের সম্প্রসারণ বলে প্রচারের চেষ্টা চলছে। কিন্তু বাস্তবে তা তৃণমূল পর্যায়ে সুবিধাভোগী দলীয় নেতাকর্মীসহ স্বার্থান্বেষী চক্রের অনুগত প্রশাসনিক সংযোগের সুদৃঢ় বন্ধন তৈরি করবে। ভিন্নমত দমনের মাধ্যমে একক সাংগঠনিক সংহতি ও ফ্যাসিবাদী সংযোগের বন্ধন সুদৃঢ় করার লক্ষ্যেই এই সিদ্ধান্ত।

সাম্যবাদ অক্টোবর-নভেম্বর ২০১৫

RELATED ARTICLES

আরও

Recent Comments