Wednesday, May 1, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদবন্যাকবলিত অঞ্চলগুলোতে পর্যাপ্ত ত্রান সরবরাহের দাবিতে রংপুরে মানববন্ধন

বন্যাকবলিত অঞ্চলগুলোতে পর্যাপ্ত ত্রান সরবরাহের দাবিতে রংপুরে মানববন্ধন

Basod Pic 1 copy

বন্যাকবলিত অঞ্চলগুলোকে দুর্গত এলাকা ঘোষণা ও পর্যাপ্ত ত্রান সরবরাহের দাবিতে বৃহস্পতিবার  ১০ সেপ্টেম্বর সকাল ১১টায় সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের উদ্যোগে স্থানীয় প্রেসক্লাব চত্ত্বরে মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়।

জেলা সংগঠক কমরেড আনোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) রংপুর জেলা কমিটির সদস্য পলাশ কান্তি নাগ, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের সংগঠক বাবু মিয়া, হবিবর রহমান প্রমূখ।

বক্তারা বলেন, দেশের বিস্তৃর্ণ অঞ্চল বন্যায় প্লাবিত হয়েছে। এবছরের বন্যার বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে দীর্ঘ সময় ধরে পানি অবস্থান করছে। ফলে ক্ষেতের সকল ফসল নষ্ট হয়েছে। গত ইরি-বোরো মওসুমে চাষীরা ফসলের ন্যায্য মূল্য পায়নি, আমন ফসল নষ্ট হয়ে গেলো। ভয়াবহ এক বিপদের মধ্যে আমাদের কৃষক-ক্ষেতমজুররা দিন যাপন করছে। মৎস্য চাষীরা মাছ ধরে রাখতে পারেনি, বন্যার পানিতে ভেসে গেছে। গরু-ছাগল, হাঁস-মুরগীর ব্যাপক ক্ষতি হয়েছে। খামারীরা পথে বসার মত অবস্থায় দাঁড়িয়েছে। নদী ভাঙ্গনে ভিটে-মাটি হারিয়েছে অনেক মানুষ। এদের জন্য বর্তমান সময় পর্যন্ত সরকারের যে বরাদ্দ তা খুবই সামান্য।

বক্তারা, বন্যা দুর্গত অঞ্চলের মানুষদের রক্ষার জন্য অবিলম্বে সরকারীভাবে থোক বরাদ্দ দিয়ে পর্যাপ্ত ত্রান সামগ্রী সরবরাহ, ক্ষতিগ্রস্থ কৃষক-ক্ষেতমজুরদের উপযুক্ত ক্ষতিপুরণ, সকল প্রকার ঘ.এ.ঙ মহাজনী ও ব্যাংক ঋণ মওকুফ, বন্যা পরবর্তীতে ক্ষতিগ্রস্থ সকল শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত পুনঃ নির্মাণ, চিকিৎসাসেবা নিশ্চিত, ক্ষতিগ্রস্থ ঘরবাড়ী মেরামতের জন্য বরাদ্দের দাবি জানান।

পরে জেলা প্রশাসকের মাধ্যমে উল্লেখিত দাবি বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments