Sunday, May 5, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদবন্যা দুর্গত মানুষের জন্য সরকারি উদ্যোগে ত্রাণ ও পুনর্বাসনের দাবিতে সমাবেশ

বন্যা দুর্গত মানুষের জন্য সরকারি উদ্যোগে ত্রাণ ও পুনর্বাসনের দাবিতে সমাবেশ

SAM_6889

অবিলম্বে দেশের উত্তরবঙ্গ সহ বিভিন্ন জেলায় বন্যা কবলিত অঞ্চলগুলোকে দুর্গত এলাকা ঘোষণা এবং ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য পর্যাপ্ত সরকারি ত্রাণ-পুনর্বাসনের ব্যবস্থা করার দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)-র উদ্যোগে ১০ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকাল ৫ টায় জাতীয় প্রেস ক্লাবে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে বক্তব্য রাখেন পার্টি কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য মানস নন্দী, উজ্জ্বল রায় ও ফকরুদ্দীন কবির আতিক।

SAM_6893দেশের বিস্তীর্ণ অঞ্চল বন্যায় প্লাবিত হয়েছে। এবছরের বন্যার বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে দীর্ঘ সময় ধরে পানি অবস্থান করছে। ফলে ক্ষেতের সকল ফসল নষ্ট হয়েছে। গত ইরি-বোরো মওসুমে চাষিরা ফসলের ন্যায্য মূল্য তো পায়নি,আবার আমন ফসল নষ্ট হয়ে গেলো। ভয়াবহ এক বিপদের মধ্যে আমাদের কৃষক-ক্ষেতমজুর দিন যাপন করছে। মৎস্যচাষীরা মাছ ধরে রাখতে পারেনি,বন্যার পানিতে ভেসে গেছে। গরু-ছাগল-হাঁস- মুরগীর ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। খামারিরা পথে বসার মত অবস্থায় দাঁড়িয়েছে। নদী ভাঙ্গনে ভিটে মাটি হারিয়েছে অনেক মানুষ। এদের জন্য বর্তমান সময় পর্যন্ত সরকারের যে বরাদ্দ তা খুবই সামন্য।

সমাবেশ থেকে নদী ভাঙ্গন ও বন্যায় সর্বস্ব হারানো মানুষদের পূর্ণবাসন, ক্ষতিগ্রস্ত কৃষক-ক্ষেতমজুরদের ক্ষতিপূরণ এবং সকল প্রকার মহাজনী ও ব্যংক ঋণ মওকুফের দাবি জানানো হয়।

১০ সেপ্টেম্বর একই দবিতে বাসদ (মার্কসবাদীর) উদ্যোগে উত্তর বঙ্গের ১৬ জেলায় ডিসির মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments