Thursday, May 2, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদবাসদ (মার্কসবাদী) সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ গ্রহণ করবে না

বাসদ (মার্কসবাদী) সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ গ্রহণ করবে না

11033620_10206316781148575_1251652242113824932_nচট্টগ্রামে এক কর্মীসভায় কমরেড শুভ্রাংশু চক্রবর্তী বলেছেন, আওয়ামীলীগ সকল গণতান্ত্রিক অধিকার হরণ করে সম্পূর্ণ অগণতান্ত্রিক উপায়ে একতরফা নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছে। এই অগণতান্ত্রিক সরকার গুম, পুলিশী হেফাজতে খুন, নির্বিচারে গ্রেফতার, বিনা বিচারে হত্যার মাধ্যমে রাষ্ট্রীয় সন্ত্রাস কায়েম করে তার শাসন ক্ষমতা টিকিয়ে রাখতে চাইছে। মতপ্রকাশের স্বাধীনতা, রাজনৈতিক কর্মকান্ডের স্বাধীনতা ও জীবনের নিরাপত্তা সহ মৌলিক গণতান্ত্রিক অধিকার হরণ করছে। নির্বাচনের গণতান্ত্রিক পরিবেশ ন্যূনতম অর্থেও দেশে বজায় নেই। এ পরিস্থিতি বহাল রেখে সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠান সরকারের রাজনৈতিক স্বার্থসিদ্ধির চক্রান্তেরই একটি অংশ। সরকারের স্বার্থসিদ্ধির এ নির্বাচনে জনগণের প্রতি দায়বদ্ধ দল হিসেবে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) অংশ নিতে পারেনা এবং জনগণও এ চক্রান্তের অংশীদার হতে পারেনা।

২৭মার্চ সন্ধ্যায় বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলা শাখার আহবায়ক কমরেড মানস নন্দীর সভাপতিত্বে দলের দোস্ত বিল্ডিংস্থ কার্যালয়ে অনুষ্ঠিত কর্মীসভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য কমরেড উজ্জ্বল রায়, চট্টগ্রাম জেলা সদস্য সচিব অপু দাশ গুপ্ত, জেলা কমিটির সদস্য শফিউদ্দীন কবির আবিদ, সিটি কর্পোরেশনের কাউন্সিলর জান্নাতুল ফেরদাউস পপি।

বাসদ(মার্কসবাদী) কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্তী আরো বলেন, শুধু জবরদস্তির মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করেই ক্ষান্ত হয়নি ক্ষমতাসীন সরকার, স্থানীয় সরকারের সমস্ত স্তরের সকল পদও দখল করার জন্য মরীয়া হয়ে উঠেছে। ইতোমধ্যেই বিভিন্ন পৌরসভা-উপজেলা-ইউনিয়ন পরিষদের বিরোধী দল থেকে নির্বাচিত জনপ্রতিনিধিদের বরখাস্ত বা সরিয়ে দিয়ে স্থানীয় সরকারও তার দখলে নিয়ে এসেছে। তারই ধারাবাহিকতায় একই উদ্দেশ্য পূরণে ন্যূনতম গণতান্ত্রিক পরিবেশ তৈরি না করে সরকার সিটি কর্পোরেশন নির্বাচন করতে চলেছে। অন্যদিকে বিএনপি আন্দোলনের নামে জনবিচ্ছিন্ন সহিংসতার পথে ক্ষমতাকেন্দ্রীক হানাহানিতে লিপ্ত থেকেছে। জনগণের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কোন প্রকার আন্দোলন গড়ে না তুলে তারাও বাস্তবে নির্বাচনকে দলীয় লাভ-লোকসানের হাতিয়ার করে তুলেছে। ফলে বিএনপিরও নির্বাচনে অংশ নেয়া না নেয়ার সাথে জনগণের গণতান্ত্রিক অধিকার বা স্বার্থের কোন সম্পর্ক  নেই।

২৮, ২৯ ও ৩৬ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর জান্নাতুল ফেরদাউস পপি বলেন, নির্বাচনে অংশ না নিলেও জনগণের প্রতি দায়বদ্ধ বলেই যে কোন সংকটে তাদের পাশে থাকার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ। অতীতের মত ভবিষ্যতেও স্থানীয় জনগণের সমস্যা ও ন্যায়সঙ্গত দাবিতে আন্দোলনে আমরা সোচ্চার থাকবো।

RELATED ARTICLES

আরও

Recent Comments