Monday, May 6, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদমানব পাচারকারীদের শাস্তির দাবিতে সিলেটে বিক্ষোভ

মানব পাচারকারীদের শাস্তির দাবিতে সিলেটে বিক্ষোভ

IMG_20150523_165059 copy 2

মানব পাচারকারী চক্রের শাস্তি, মানুষের নিরাপত্তা নিশ্চিত করা, ধান-গমসহ কৃষি পণ্যেও ন্যায্য মূল্য প্রদান, কৃষি খাতে উন্নয়ন বাজেটের ৪০% বরাদ্দ এবং খুন-গুমসহ রাষ্ট্রীয় সন্ত্রাস বন্ধের দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) সিলেট জেলা শাখা ২৩ মে ২০১৫ বিকাল ৩ টায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। বাসদ (মার্কসবাদী) সিলেট জেলা শাখার সদস্য এডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব এর সভাপত্বিতে এবং সুশান্ত সিনহার পরিচালনায় সিটি পয়েন্টে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার সদস্য মুখলেছুর রহমান, বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র সিলেট জেলার সংগঠক ইশরাত রাহী রিশতা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সভাপতি রেজাউর রহমান রানা, সাধারণ সম্পাদক রুবাইয়াৎ আহমেদ, শাবিপ্রবি শাখার সাধারণ সম্পাদক অপু কুমার দাশ প্রমুখ। সমাবেশে পরবর্তী একটি বিক্ষোভ মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আম্বরখানা পয়েন্টে গিয়ে শেষ হয়।

সমাবেশে বক্তারা বলেন, স্বাধীন বাংলাদেশের ৪৪ বছর পেরিয়ে গেলেও আজ স্বাধীনতার আকাঙ্খা পূরণ হয় নি। আজ মানুষের জীবনে নিরাপত্তাহীনতা, খুন-গুম-অপহরণ, নারী নির্যাতন নিত্যদিনের ঘটনায় পরিণত হয়েছে, প্রতিদিন প্রশাসনের নাকের ডগায় অসহায় কর্মহীন মানুষকে প্রলুব্ধ করে পাচারের মাধ্যমে একদিকে দাস ব্যবসা, অন্যদিকে মুক্তিপন আদায় চলছে। অথচ সরকার এর কোন প্রতিকার করছে না । দেশে পর্যাপ্ত কর্মসংস্থানের ব্যবস্থা না করে,শ্রমশক্তি রপ্তানি করছে। তাই উপায়হীন হয়ে একটা কাজ আর দু’মোটো ভাতে আসায় বিদেশে পাড়ি দিতে বাধ্য হচ্ছেন এই নিঃস্ব মানুষগুলো। জীবনকে হুমকিতে ফেলে এভাবে শত শত মানুষকে বিদেশে পাচার করার ঘটনা আমাদের শাসকগোষ্ঠির বাংলাদেশকে কথিত মধ্যম আয়ের দেশে পরিণত করার কাল্পনিক বাগাড়ম্বর এর অসাড়তাই প্রমাণ করে। উপরদিকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় কিংবা সরকারি বাহিনী কর্তৃক খুন-গুম-অপহরণ, বিচার বহির্ভূত হত্যাকান্ড নির্বিঘ্নে চলছে, সেটার একটা সাংস্কৃতিক ছাপ সমাজের বিভিন্ন স্তরে দেখা যায়। নারায়নগঞ্জে র‌্যাব কর্তৃক সাতজন খুনের ঘটনাসহ অসংখ্য ঘটনার অভিযোগ র‌্যাব-পুলিশের উপর রয়েছে। রাষ্ট্র নিজেই যখন ক্রমাগত সমস্থ রীতি-নীতি এমনকি নূন্যতম আইনের শাসনকে লঙ্গন করতে থাকে, বিচারহীনতার সংস্কৃতি চর্চা করতে থাকে।, তখন সমস্থ ধরনের অপশক্তি পৃষ্ঠপোষকতা পায় এবং গোটা সমাজ নিরাপত্তাহীনতায় আক্রান্ত হয়। যা চূড়ান্তভাবে রাষ্ট্রীয় ফ্যাসিবাদ প্রতিষ্ঠা করে। এর ফলে ভিন্নমত বা মুক্তচিন্তাকে রুদ্ধ করে দেয় এবং প্রতিক্রিয়াশীল শক্তির বিকাশ উপযোগী পরিবেশ তৈরি হয়। তাই দেখা ঘটেছে সম্প্রতি সময়ে উগ্র মৌলবাদী প্রতিক্রিয়াশীল শক্তি টার্গেট করে মুক্তচিন্তার যুক্তিশীল বিজ্ঞান লেখক অভিজিৎ রায়, ওয়াশিকুর রহমান বাবু , অনন্ত বিজয় দাশকে হত্যা করছে।

অন্যদিকে কৃষক বাম্পার ফলন ফলিয়েও ফসলের ন্যায্যমূল্য পাচ্ছে না, এমনকি প্রতি মণ ধানে সরকার নির্ধারিত দামের চেয়েও প্রায় ২০০/৩০০টাকা কম পাচ্ছেন। ফলে কৃষকরা বিপুল মাত্রায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আবার দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, আইন শৃঙ্খলা পরিস্তিতির চরম অবনতি মানুষের জীবনকে ঠেলে দিচ্ছে চূড়ান্ত অনিশ্চয়তার দিকে।

বক্তারা অবিলম্বে মানব পাচারকারী চক্রের শাস্তি ও মানুষের নিরাপত্তা নিশ্চিত করন,গুম-খুন ও বিচার বর্হিঃভূত হত্যাকান্ড বন্ধ, এবং কৃষিখাতে উন্নয়ন বাজেটের ৪০% বরাদ্দের দাবি করেন। সাথে সাথে জনগণের মৌল-মানবিক অধিকার রক্ষার জন্যে সবাইকে ঐক্যবদ্ধ গণ-আন্দোলন গড়ে তুলার আহ্বান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments