Monday, May 6, 2024
Homeছাত্র ফ্রন্টস্কুলে বেতন বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল - সমাবেশ ও স্মারকলিপি পেশ

স্কুলে বেতন বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল – সমাবেশ ও স্মারকলিপি পেশ

03 copy
সারাদেশের স্কুলে বিশেষতঃ ঢাকা ও চট্টগ্রামের স্কুলগুলোতে অস্বাভাবিক হারে বেতন বৃদ্ধি করা হয়েছে। ভিকারুননিসা নূন স্কুল, উদয়ন উচ্চমাধ্যমিক বিদ্যালয়, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল, মিরপুরের শহীদ পুলিশ স্মৃতি স্কুল, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ এবং বাংলাদেশ ব্যাংক আদর্শ উচ্চবিদ্যালয়, রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ, বিয়াম স্কুল, সেন্ট যোসেফ স্কুলে ৫০ থেকে ১০০ ভাগ বেতন বাড়ানো হয়েছে। উইলস লিটল ফ্লাওয়ার স্কুলে শ্রেণিভেদে কমপক্ষে ৮০০ থেকে ১ হাজার টাকা বেতন বাড়ানো হয়েছে। প্রিপারেটরিতে ভর্তি ফি করা হয়েছে দ্বিগুণ। ৫ হাজার টাকার বদলে এ বছর আদায় করা হচ্ছে ১০ হাজার টাকা। মিরপুরের শহীদ পুলিশ স্কুলে বেতন বেড়েছে ৪ হাজার ৭৬৫ টাকা।
02 copyএই অস্বাভাবিক বেতন বৃদ্ধির প্রতিবাদে ১৭ জানুয়ারি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, কেন্দ্রীয় কমিটির উদ্যোগে দুপুর ১২টায় ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি পুরাতন ঢাকার বাহাদুর শাহ পার্ক থেকে শুরু হয়ে কলেজিয়েট স্কুল, লক্ষ্মীবাজার ঘুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সমাবেশে মিলিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের ঢাকা নগর শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য নাঈমা খালেদ মনিকা। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় অর্থ সম্পাদক মলয় সরকার, প্রচার সম্পাদক রাশেদ শাহরিয়ার, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইভা মজুমদার, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মেহরাব আজাদ। পরে একটি প্রতিনিধি দল জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশ করে।
সভাপতির বক্তব্যে নাঈমা খালেদ মনিকা বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালায় বলা আছে, ঢাকা মেট্রোপলিটন এলাকায় নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার্থী ভর্তির সময় মাসিক বেতন, সেশন চার্জ, উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ ৮ হাজার টাকা এবং ইংরেজি মাধ্যমে (ভার্সন) সর্বোচ্চ ১০ হাজার টাকা নেয়া যাবে। অথচ বেশিরভাগ প্রতিষ্ঠানই বেতন বাড়িয়েছে ৪০ থেকে ১০০ ভাগ পর্যন্ত। এই বেতন বৃদ্ধি কোনোভাবেই মেনে নেয়া যায় না। সারাদেশের অভিভাবক-শিক্ষার্থীরা রাস্তায় নেমেছে। ইতোমধ্যেই উচ্চ আদালতের রায়ে সরকারি ভর্তি নীতিমালার বাইরে ফি গ্রহণের ব্যাপারে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো এই নীতিমালা মেনে চলবে এবং শিক্ষা মন্ত্রলালয় এই ফি গ্রহণের ব্যাপারটা পর্যবেক্ষণ করবে বলেও এই আদেশে বলা হয়েছে। অথচ কোনো দিক থেকেই এই নিয়মের তোয়াক্কা করা হচ্ছে না। যেসব স্কুল বেতন বাড়িয়েছে তাদের বিরুদ্ধে এখনও কোনো ব্যবস্থা নেয়া হয়নি। শিক্ষাকে বাণিজ্যিক পণ্যে পরিণত করার এই অশুভ চক্রান্তের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।’
নেতৃবৃন্দ অবিলম্বে ফি বৃদ্ধির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার জন্য জেলা প্রশাসকের প্রতি আহ্বান জানান।
একই দাবিতে আজ বিকাল ৪ টায় মিরপুর সাড়ে ১১ তে রংধনু  মার্কেটের সামনে মানব-বন্ধন ও বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালিত হবে।
RELATED ARTICLES

আরও

Recent Comments