Sunday, April 28, 2024
Homeছাত্র ফ্রন্টশিক্ষকদের ন্যায্য দাবি পূরণ ও বিশ্ববিদ্যালয় সচল করার দাবিতে মানব বন্ধন

শিক্ষকদের ন্যায্য দাবি পূরণ ও বিশ্ববিদ্যালয় সচল করার দাবিতে মানব বন্ধন

Image copy

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের স্বতন্ত্র পে-স্কেল চালু ও গ্রেড বৈষম্য নিরসন করে বিশ্ববিদ্যালয়কে সচল করার দাবিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ১৭ জানুয়ারি ২০১৬ রবিবার বেলা ১২ টায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখা এ কর্মসূচীর আয়োজন করে। মানব বন্ধন সমাবেশে বক্তব্য রাখেন ছাত্র ফ্রন্ট বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক মনোয়ার হোসেন, বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক বাবুল হোসেন, সদস্য রাজু আহমেদ।

বক্তারা বলেন, স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে দীর্ঘ কয়েক মাস ধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আন্দোলন করে আসছেন। কিন্তু সরকার পক্ষ থেকে কোন ইতিবাচক ভূমিকা পরিলক্ষিত হচ্ছে না। উপরন্তু বিভিন্ন সময় আন্দোলনকারী শিক্ষকদের কটাক্ষ করে সরকারের মন্ত্রি, আমলা এমনকি খোদ প্রধানমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন তা চরম অবমাননাকর ও অমর্যাদাকর। ফলে শিক্ষকরা ক্লাস-পরীক্ষা বর্জন করে কর্মবিরতি পালন করছেন। এতে করে ব্যাহত হচ্ছে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম। যা দীর্ঘমেয়াদী সেশনজটের আশংকা তৈরি করছে।

বক্তরা আরও বলেন, শিক্ষকদের এই আন্দোলন শুধু বেতন বৃদ্ধির নয়, মর্যাদা রক্ষার। এ মর্যাদা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা তথা স্বায়ত্ত্বশাসন থেকে বিচ্ছিন্ন নয়। শিক্ষকদের স্বতন্ত্র পে-স্কেল না দেয়া এবং শিক্ষার বানিজ্যিকীকরণ একই নীতির ফলাফল। শিক্ষকদের পে-স্কেলের গ্রেড বৈষম্য আমলাদের ষড়যন্ত্র নয় বরং রাষ্ট্রের শিক্ষা ব্যয় সংকোচননীতির সাথে যুক্ত। যা উচ্চশিক্ষার মানোন্নয়ন প্রকল্প (হেক্যাপ)-এর মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে।

বক্তারা অবিলম্বে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দাবি মেনে নিয়ে ক্যাম্পাসের অচল অবস্থা নিরসন করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত ও একই সাথে উচ্চশিক্ষা ধ্বংসের কৌশলপত্র হেক্যাপ বাতিলের জোর দাবি জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments