Sunday, April 28, 2024
Homeছাত্র ফ্রন্টরংপুরে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

রংপুরে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস বন্ধ ও রংপুর জিলা স্কুল এবং বালিকা বিদ্যালয়ে কলেজ শাখা চালুর দাবি

SSF Photo-3 22

২২ জানুয়ারি ২০১৫ বেলা ১২টায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রংপুর জেলা শাখার উদ্যোগে ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে র‌্যালি ও ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়। র‌্যালিটি প্রেসক্লাব থেকে শুরু হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পায়রা চত্বরে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়। ছাত্র সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রংপুর জেলা শাখার সভাপতি আহসানুল আরেফিন তিতু। ছাত্র সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) রংপুর জেলার সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলু, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য নিলুফার ইয়াসমিন শিল্পী, ছাত্র ফ্রন্ট রংপুর জেলা শাখার সাধারণ স¤পাদক (ভারপ্রাপ্ত) রোকনুজ্জামান রোকন, কারমাইকেল কলেজ শাখার সভাপতি আবু রায়হান বকসি, রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক মনোয়ার হোসেন প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন সাম্প্রতিক সময়ে সমস্ত পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের মাধ্যমে শিক্ষার নৈতিক ভিত্তি ধ্বংস করা হচ্ছে। এ প্রক্রিয়া অব্যাহত থাকলে মেধা মূল্যায়ন ব্যাহত হবে এবং কোমলমতি শিশু-কিশোরদের অনৈতিক কাজের দিকে ঠেলে দেয়া হবে।এসএসসি পরীক্ষার পূর্বেই প্রশ্নফাঁস বন্ধে কার্যকরী পদক্ষেপ নেওয়ার জোর দাবি জানান।

নেতৃবৃন্দ অবিলম্বে রংপুরে ভর্তি সংকট নিরসনে রংপুর জিলা স্কুল ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে আসন সংখ্যা বৃদ্ধি এবং কলেজ শাখা চালুর দাবি জানান।
নেতৃবৃন্দ আরও বলেন, শিক্ষাকে একটি বাণিজ্যিক পণ্যে পরিণত করা হয়েছে। সাধারণ মানুষের নাগালের বাইরে নিয়ে যাওয়া হয়েছে। তারপর শিক্ষার যতটুকু অধিকার এখনো টিকে আছে তার উপর শাসকশ্রেণী এবং সাম্রাজ্যবাদী গোষ্ঠী নানামুখী আক্রমণ নামিয়ে আনছে। প্রশ্নপত্র ফাঁস, বহু ধরনের পাবলিক পরীক্ষা চাপানো এবং শিক্ষাকে কোচিং সেন্টার-গাইড বই নির্ভর করে ফেলা, শিক্ষার মানের ক্রম অবনমন, কলেজগুলোতে মানসম্মত শিক্ষক-ক্লাসরুমের অভাব, বিশ্ববিদ্যালয়গুলোতে বাণিজ্যিক কোর্স চালু ইত্যাদির বিরুদ্ধে ছাত্র-শিক্ষক-অভিভাবকদের সম্মিলিত আন্দোলন গড়ে তোলা এখন অত্যন্ত জরুরি। শিক্ষার অধিকার হরণের বিরুদ্ধে সর্বব্যাপক ছাত্র-গণআন্দোলন গড়ে তোলার জন্য ছাত্রসমাজ ও দেশবাসীর আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, ছাত্র ফ্রন্টের দুই দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গত ২১ জানুয়ারি ৩১ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে রোকেয়া বিশ্ববিদ্যালয় ও কারমাইকেল কলেজে র‌্যালি ও ছাত্রসভা অনুষ্ঠিত হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments