Wednesday, May 1, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদলাক্কাতুরা চা বাগানে ডাক্তার নিয়োগ এবং ঠিকা পাতার জন্যে কেজিতে ৫ টাকার...

লাক্কাতুরা চা বাগানে ডাক্তার নিয়োগ এবং ঠিকা পাতার জন্যে কেজিতে ৫ টাকার দাবি

TeaWorker

বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন লাক্কাতুরা চা বাগান শাখার উদ্যেগে ৭ আগস্ট’১৫ বিকাল ৫ টায় রেস্ট ক্যাম্প বাজারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। রেস্ট ক্যাম্প বাজার থেকে শুরু হয়ে লাক্কাতুরা বাগান প্রদক্ষিণ শেষে পুনরায় রেস্ট ক্যাম্প বাজারে সমাবেশে মিলিত হয়। চা শ্রমিক ফেডারেশন বাগান শাখার সভাপতি বীরেন সিং এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক লাংকাট লোহারের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন, সংগঠন কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক হৃদেশ মুদি, লাক্কাতুরা চা বাগান শাখার সদস্য আমেনা বেগম, শেলী দাশ প্রমুখ।

বক্তরা বলেন, চা বাংলাদেশের অন্যতম প্রধান অর্থকরী ফসল। আর এই চা তৈরি হয় চা শ্রমিকদের রক্তে-ঘামে। সীমাহীন দারিদ্র ও পুষ্টিহীনতার শিকার এই অবহেলিত জনগোষ্ঠি। লাক্কাতুরা চা বাগানের শ্রমিকরা উদয়াস্ত পরিশ্রমের পর মাত্র ৬৯ টাকা মজুরি পান। কিন্তু এই শ্রমিকদের জন্যে চিকিৎসার ন্যূনতম সুযোগ নেই। প্রতিদিন রোগ বালাই লেগেই আছে শ্রমিকদের জীবনে। শত শত শ্রমিকের জন্যে একজন এম.বি.বি.এস ডাক্তার পর্যন্ত নেই। এর মধ্যে কোন শ্রমিক যদি অসুস্থ হন, তবে সেই অসুস্থ শ্রমিককে ভোর ৫টায় গিয়ে সিক খাতায় ( রোগীর তালিকায়) নাম লিখাতে হয়। যা বাস্তবে চরম অমানবিক। এদিকে চা পাতা ওজনে পরিমাপ করার সময় মালিক শ্রেণী যেমন প্রতারনা করে, ঠিক তেমনি ঠিকা পাতা ( অতিরিক্ত উত্তোলিত পাতার) জন্যে লাক্কাতুরায় মাত্র ৩ টাকা ৫০ পয়সা দেয়া হয়। অন্যান্য বাগানে এর হার ৫ টাকা করে। শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ডের টাকার জন্যেও দীর্ঘ্যসূত্রীতা লেগেই আছে।

বক্তারা অবিলম্বে লাক্কাতুরা চা বাগানে এম.বি.বি.এস ডাক্তার নিয়োগ, ঠিকা পাতার জন্যে প্রতি কেজিতে ৫টাকা প্রদান, সিক লিখার সময় ভোর ৫টার পরিবর্তে সকাল ৭টা নির্ধারণ এবং ৯০দিনের মধ্যে শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ডের টাকা পরিশোধ করার দাবি জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments