Monday, April 29, 2024

সংগঠন সংবাদ

ফ্যাসিবাদের বিপদ : বাম-গণতান্ত্রিক শক্তির করণীয় শীর্ষক মতবিনিময় সভা

গণতান্ত্রিক বাম মোর্চার উদ্যোগে গত ১১ মার্চ সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘ফ্যাসিবাদের বিপদ : বাম-গণতান্ত্রিক শক্তির করণীয়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাম মোর্চার সমন্বয়ক অধ্যাপক আবদুস সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় আলোচনা করেন জাতীয় মুক্তি কাউন্সিলের ফয়জুল হাকিম লালা, সিপিবির সাজ্জাদ জহির চন্দন, বাসদের বজলুর রশীদ ফিরোজ, জ্বালানি বিশেষজ্ঞ বি ডি রহমতুল্লাহ, অধ্যাপক আকমল হোসেন, নয়া গণতান্ত্রিক গণমোর্চার জাফর হোসেন, জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের মাসুদ খান, গরিব মুক্তি আন্দোলনের সামসুজ্জামান মিলন এবং বাম মোর্চার নেতৃবৃন্দের মধ্যে কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী, সাইফুল হক, জোনায়েদ সাকী, সিদ্দিকুর রহমান, মোশাররফ হোসেন নান্নু, ইয়াসিন মিয়া, হামিদুল হক।
বাম মোর্চার পক্ষ থেকে বলা হয়, বাক্ ও ব্যক্তি স্বাধীনতা, সভা-সমাবেশ-মিছিল করার অধিকার নিরাপত্তার অজুহাত তুলে সংকোচিত করা হয়েছে। সরকার বিরোধী রাজনৈতিক নেতা-কর্মীদের মিথ্যা মামলা দিয়ে গ্রেফতার ও জেলে পাঠানো বর্তমানেও অব্যাহত রয়েছে, অথচ রাজনৈতিক বিবেচনায় সরকার দলীয় ৭ হাজার নেতা-কর্মীদের মামলা প্রত্যাহার করা হয়েছে। তাছাড়া দলীয়কর্মী বিবেচনায় ফাঁসির আসামীকেও মুক্তি দেওয়া হয়েছে। আইনের শাসন বলতে কিছুই অবশিষ্ট নেই। মহাজোট সরকার তাদের দুর্নীতি, দখলদারিত্ব, লুটপাট, ক্ষমতার মসনদে টিকে থাকার জন্য গোটা রাষ্ট্র ব্যবস্থাকে ফ্যাসিবাদী রূপ দিয়েছে।

নারী নির্যাতন প্রতিরোধের অঙ্গীকারে পালিত হল আন্তর্জাতিক নারী দিবস

8 March-1ঢাকা : আন্তর্জাতিক নারী দিবসের ১০৪তম বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র ঢাকা নগর শাখার উদ্যোগে ৮ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলন চত্বরে দিনব্যাপি আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এদিন বিকেল সাড়ে ৩টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে র‌্যালি শুরু হয়ে পল্টন ঘুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয় এবং সেখান থেকে র‌্যালি পুনরায় হাইকোর্ট, দোয়েল চত্বর হয়ে টিএসসি মিলন চত্বর পর্যন্ত গিয়ে শেষ হয়। এরপর মিলন চত্বরে বিকেল সাড়ে ৪টায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সমাবেশ ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন ঢাকা নগর শাখার সভাপতি এড. সুলতানা আক্তার রুবি, সভায় বক্তব্য রাখেন বাসদ নেতা ফখ্রুদ্দিন কবির আতিক, নারীমুক্তি কেন্দ্রের কেন্দ্রীয় সভাপতি সীমা দত্ত, সাধারণ সম্পাদক মজির্না খাতুন, তাসলিমা নাজনীন সুরভী, নাঈমা খালেদ মনিকা, ইভা মজুমদার।
চট্টগ্রাম : ৮ মার্চ বিকাল ৪টায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন নারীমুক্তি কেন্দ্রের চট্টগ্রাম শাখার সভাপতি পপি চাকমা, বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহ-সভাপতি ডা. রতœা বৈষ্ণব তনু,্ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মহিলা কাউন্সিলর জান্নাতুল ফেরদাউস এবং পূরবী চক্রবর্তী।
BNMK_Syl-1সিলেট : নারীমুক্তি কেন্দ্র সিলেট জেলা শাখার উদ্যোগে ৮ মার্চ বিকাল ৪টায় নগরীতে মিছিল-সমাবেশ অনুষ্ঠিত হয়। সিটি পয়েন্ট থেকে মিছিলটি শুরু হয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে সমাবেশে মিলিত হয়। নারীমুক্তি কেন্দ্র নেত্রী তামান্না আহমেদের সঞ্চালনায় অনুষ্টিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ সিলেট জেলা আহ্বায়ক উজ্জ্বল রায়, নারীমুক্তি কেন্দ্রের কেন্দ্রীয় সদস্য ইন্দ্রাণী ভট্টাচার্য সোমা, ইশরাত রাহী রিশতা।
রংপুর : নারীমুক্তি কেন্দ্র রংপুর জেলা শাখার উদ্যোগে বীরকন্যা প্রীতিলতা পাঠাগারে (কেডিসি রোড, লালবাগ) আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা শাখার সভাপতি আরশেদা খানম লিজুর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন বাসদ রংপুর জেলা সমন্বয়ক আনোয়ার হোসেন বাবলু, নারীমুক্তি কেন্দ্রের কেন্দ্রীয় সদস্য ডা. ইয়াসমিন হক টুম্পা, কামরুন্নাহার খানম শিখা, ছাত্রফ্রন্ট রংপুর জেলা সভাপতি আহসানুল আরেফিন তিতু।
নোয়াখালী : নারীমুক্তি কেন্দ্র নোয়াখালী জেলা শাখার উদ্যোগে সংগঠনের জেলা কার্যালয়ে ৯ মার্চ বিকাল ৫টায় এক আলোচনা সভা অঞ্জনা রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। দিবসটির তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন জেলা বাসদের সদস্য সচিব দলিলের রহমান দুলাল, শামীমা আরজু, তাজরিন নাহার তিথি, শামীমা আক্তার মৌসুমী এবং ছাত্রনেতা বিটুল তালুকদার।
BNMK_Bogra-1বগুড়া : বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র বগুড়া জেলা শাখার উদ্যোগে ৮ মার্চ বেলা ১১টায় এক বর্ণাঢ্য র‌্যালি শেষে সংগঠন কার্যালয়ে জেলা সংগঠক নূর জাহান রেখার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন জেলা বাসদ সমন্বয়ক প্রভাষক কৃষ্ণ কমল, বাসদ নেতা শামছুল আলম দুলু, প্রভাষক রঞ্জন দে, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় নেতা আব্দুল হাই, নারীমুক্তি কেন্দ্রের সংগঠক বনানী রায় ববি, নওশীন মুশতারি সাথী, হাবিবা নাসরিন প্রমুখ।
য়মনসিংহ : ১৩ মার্চ ময়মনসিংহ শহরে র‌্যালি ও জেলা বাসদ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নারীমুক্তি কেন্দ্রের জেলা আহ্বায়ক সেঁজুতি চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন অর্পিতা দাশ গুপ্তা, মিশুক দত্ত, ছাত্র ফ্রন্ট আনন্দমোহন কলেজ শাখার সদস্য সচিব তানভীর ভূঁইয়া, বিজ্ঞান চর্চা কেন্দ্রের সংগঠক জুনায়েদ হাসান খান, ছাত্র ফ্রন্ট বাকৃবি শাখার সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক জিনিয়া হোসাইন এ্যানি।
এছাড়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার, ছাত্রীহলের সামনে বখাটেদের উত্ত্যক্তকরণ ও ইভটিজিং বন্ধ এবং মেয়েদের হলে প্রবেশের সময়সীমা বর্ধিত করার জন্য নারীমুক্তি কেন্দ্র বাকৃবি শাখার উদ্যোগে ১২ মার্চ কামাল রঞ্জিত মার্কেট ও শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে স্বতঃস্ফূর্তভাবে সাধারণ শিক্ষার্থীরা অংশ নেয়। মানববন্ধন শেষে এ সকল দাবিতে উপাচার্য বরাবর একটি স্মারকলিপি পেশ করে।

সবিতা চাকমা হত্যা ও কমলছড়িতে সাম্প্রদায়িক হামলার বিচার দাবি

সবিতা চাকমা হত্যাকারীদের গ্রেফতার ও বিচার এবং এই ঘটনাকে সাম্প্রদায়িক রূপ দেয়ার প্রতিবাদে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ আন্দোলন, পাবর্ত্য চট্টগ্রামের উদ্যোগে ২৬ ফেব্রুয়ারি সকাল ১১টায় রাঙ্গামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের সড়কে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। মানববন্ধনে পাহাড়ি-বাঙালি নির্বিশেষে শত শত নারী-পুরুষ অংশগ্রহণ করে। সংগঠনের আহ্বায়ক টুকু তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন পা:চ: নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, প্রেসক্লাবের সভাপতি সুনীল কান্তি দে, উইম্যানস রিসোর্স নেটওয়ার্ক-এর এড. সুস্মিতা চাকমা ও লালসা চাকমা, সিপিবির সাধারণ সম্পাদক অনুপম বড়ুয়া, বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটির সদস্য বোধি সত্ব চাকমা, সিএইচটিওন নেত্রী নাই এ প্রু মারমা মেরি, ব্লাস্ট-এর পক্ষে এড. জুয়েল দেওয়ান, মারমা স্টুডেন্ট কাউন্সিলের চাইথোয়াই মারমা প্রমুখ।
সমাবেশে বক্তারা সবিতা চাকমা হত্যা এবং এই হত্যাকাণ্ডকে ধামাচাপা দেয়ার জন্য খাগড়াছড়িতে সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়ানোর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। বক্তারা বলেন, একটি স্বার্থান্বেষী মহল সবিতা চাকমা হত্যাকারীদের আড়াল করার জন্য ঘটনাকে সাম্প্রদায়িক রূপ দেয়ার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। অন্যদিকে পুলিশ প্রশাসন এ হত্যা মামলা হতে সন্দেহভাজন আসামীদের নাম বাদ দিয়েছে। যার ফলে সবিতা চাকমা ধর্ষণ ও হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার ব্যাহত হবে। যা অত্যন্ত উদ্বেগজনক ও রহস্যজনক।
বক্তারা বলেন, নারী হত্যা-ধর্ষণ-নির্যাতন একটি জঘন্য অপরাধ, এটি পাহাড়ি বা বাঙালির সাম্প্রদায়িক বিষয় হতে পারে না। এটি গোটা নারীসমাজের উপর আক্রমণ। নারী নির্যাতনকারীদের সাম্প্রদায়িকতা দিয়ে বিচার করা যায় না। সমাবেশে বক্তারা সবিতা চাকমা হত্যাকারীদের গ্রেফতার ও বিচার এবং তার পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দেয়ার জোর দাবি জানান।

গাইবান্ধার কামারজানিতে নারীমুক্তি কেন্দ্রের মানববন্ধন

গত ২১ ফেব্রুয়ারি বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র গিদারী ও কামারজানি অঞ্চল শাখার উদ্যোগে অপসংস্কৃতি-অশ্লীলতা-মাদক-জুয়া-নারী নির্যাতন বন্ধ, ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে এমবিবিএস ডাক্তার নিয়োগ ও পর্যাপ্ত ঔষধ সরবরাহ এবং মৌলবাদ-সাম্প্রদায়িকতার বিরুদ্ধে মানববন্ধন অনুষ্ঠিত হয়। সকাল ১১টায় কামারজানি বাজারে অনুষ্ঠিত মানববন্ধনে সংগঠনের জেলা সভাপতি অধ্যাপক রোকেয়া খাতুনের সভাপতিত্বে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাসদ জেলা আহ্বায়ক আহসানুল হাবীব সাঈদ, নারীমুক্তি কেন্দ্রের জেলা সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন শিল্পী, মাসুদ মিয়া, নিলুফার নীলা প্রমুখ।

রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে আন্দোলনে প্রগতিশীল ছাত্রজোট

BEROBI_PSJ_03.03.14বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০১৩-’১৪ সেশনে আদায়কৃত বর্ধিত ফি ফেরতের দাবিতে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে প্রগতিশীল ছাত্রজোটের উদ্যোগে গত ৯ মার্চ উপাচার্যের কার্যালয় ঘেরাও করা হয়। বেলা ১ টায় ছাত্রজোটের নেতা-কর্মীরা মিছিল নিয়ে উপাচার্যের কার্যালয়ের সামনে উপস্থিত হয়ে অবস্থান গ্রহণ করে সমাবেশ করে। সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক মনোয়ার হোসেন, ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় শাখার অন্যতম সদস্য সিরাজাম মুনিরা, ছাত্র ফ্রন্ট বেরোবি শাখার সভাপতি আহসান হাবীব প্রমুখ। সমাবেশ চলাকালে উপাচার্য এসে আন্দোলনকারীদের সাথে দেখা করে বলেন, কোনো প্রকার ফি বাড়ানো হয়নি শুধু নতুন খাত যুক্ত হওয়ায় অতিরিক্ত ফি আরোপ করা হয়েছে। ভবিষ্যতে নতুন খাত যুক্ত হলে ফি আরও বাড়বে। কিন্তু ছাত্র জোট নেতারা হল অ্যাটাচমেন্ট বাবদ ১০০০ টাকা, ক্রেডিট ফি বৃদ্ধি বাবদ ২২৫ টাকা ছাড়াও বাকি ৪০০-৫০০ টাকার খাত স¤পর্কে জানতে চাইলে কোনো সদুত্তর দিতে পারেননি ভিসি। বরং তিনি শিক্ষা উপকরণের দাম বৃদ্ধির কথা বলে ফি বাড়ানোর যৌক্তিকতা তুলে ধরেন। এভাবে নানা বাকচাতুর্যের মাধ্যমে শিক্ষার্থীদের ন্যায়সঙ্গত দাবি না মেনে নিলে জোট নেতারা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।
উল্লেখ্য যে, শিক্ষার্থীদের প্রতি ক্রেডিট ফি ৩৫ থেকে ৫০ টাকা করায় সেমিস্টার ফি ২৭৫ টাকা থেকে ৩১৫ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। এছাড়া কাগজ-কালির মূল্য বৃদ্ধিসহ নানা অজুহাতে বৃদ্ধি করা হয়েছে আরও ৫০০ টাকা থেকে ৫৮০ টাকা। হল অ্যাটাচমেন্ট বাবদ ১০০০ টাকা নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন যা প্রত্যেক শিক্ষার্থীকে বহন করতে হবে, অথচ সব মিলিয়ে হলে সিট আছে ১০০০ জনের। চলতি সেশনে বর্ধিত ১৭৮০ টাকা প্রত্যাহারের দাবিতে প্রগতিশীল ছাত্রজোট ক্যাম্পাসে গত ২ ও ৩ মার্চ দুইদিন ব্যাপী সর্বাত্মক ছাত্র ধর্মঘট পালন করে। ৬ মার্চ বেরোবি’র ২০১৩-’১৪ সেশনে আদায়কৃত বর্ধিত ফি ফেরতের দাবিতে ছাত্রজোটের উদ্যোগে ক্যাম্পাসে বিক্ষোভ-মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিলটি প্রধান-প্রধান ভবন প্রদক্ষিণ শেষে কবি হেয়াত মামুদ ভবনের সামনে সমাবেশ করে। এর আগে ২৭ ফেব্রুয়ারি বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে প্রগতিশীল ছাত্রজোটের উদ্যোগে বিক্ষোভ-মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

শচীন্দ্র কলেজে সকল বিষয়ে অনার্স চালুর দাবি

হবিগঞ্জ শচীন্দ্র ডিগ্রি কলেজে শিক্ষক সংকট ও ক্লাসরুম সংকট নিরসন করে সকল বিষয়ে অনার্স চালুর দাবিতে ২৭ ফেব্রুয়ারি দুপুর ১টায় আন্দোলনরত শিক্ষার্থীদের ব্যানারে খোয়াই নদীর কিবরিয়া ব্রিজ মুখে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন চলাকালে দ্বিতীয় বর্ষের ছাত্র মুরাদ হোসেনের সভাপতিত্বে এবং গোলাম রাব্বির পরিচালনায় বক্তব্য রাখেন ২য় বর্ষের ছাত্র তারেক হোসাইন, মোবাশ্বির আহমেদ, রঞ্জিত সরকার, ১মবর্ষের ছাত্র মারুফ তালুকদার, রিংকু সূত্রধর, অপু মিয়া প্রমুখ। মানববন্ধনে দাবির প্রতি সংহতি ও সার্বিক সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করে বক্তব্য রাখেন ছাত্র ফ্রন্ট হবিগঞ্জ জেলা শাখার সংগঠক ও কেন্দ্রীয় কমিটির সদস্য শফিকুল ইসলাম, বৃন্দাবন কলেজ শাখার সাধারণ সম্পাদক এনামুল হক, ছাত্রনেতা শামীম আহমেদ। মানববন্ধনে বক্তাগণ বলেন, বৃন্দাবন সরকারি কলেজে এবছর অনার্স ১ম বর্ষে ১০৫০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা দিয়েছে ৪০০৫ জন। অর্থাৎ চারভাগের তিনভাগ ছাত্র ভর্তি হতে পারবে না। এই ভর্তি সংকট নিরসনের জন্য শচীন্দ্র কলেজে কেবল ১টি বিষয় নয়, সকল বিষয়ে অনার্স চালু করা সময়ের দাবি। বক্তাগণ মহিলা কলেজ, চুনারুঘাট সরকারি কলেজ, নবীগঞ্জ ডিগ্রি কলেজসহ জেলার গুরুত্বপূর্ণ ডিগ্রি কলেজগুলোতে অনার্স চালুর দাবি জানান।

মদন মোহন কলেজকে সরকারিকরণ ও সম্মানে বিজ্ঞান বিভাগ চালু করার দাবি

মদন মোহন কলেজকে সরকারিকরণ, সম্মানে বিজ্ঞান বিভাগ চালু , ছাত্র বেতন-ফি কমানো এবং ক্যাম্পাসে শহীদদের স্মৃতিফলক নির্মাণের দাবিতে ১৫ মার্চ সকাল ১১.৩০টায় ক্যাম্পাসে মিছিল সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মদন মোহন কলেজ শাখা। কলেজ শাখার আহ্বায়ক লিপন আহমেদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রুবেল মিয়ার পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সভাপতি রেজাউর রহমান রানা, কলেজ শাখার সদস্য প্রণব সিংহ প্রমুখ।

কাজ-খাদ্য-ফসলের ন্যায্যমূল্যের দাবিতে সুন্দরগঞ্জে পদযাত্রা

২০ ফেব্রুয়ারি সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে কাজ-খাদ্য-কৃষকের ফসলের ন্যায্যমূল্যসহ হাসপাতালে পর্যাপ্ত বিশেষজ্ঞ ডাক্তার নিয়োগের দাবিতে সুন্দরগঞ্জ উপজেলায় পদযাত্রা অনুষ্ঠিত হয়। সুন্দরগঞ্জে সাইতানতলা বাজার থেকে প্রফেসরবাজার-রামগঞ্জ-ব্র্যাকমোড় হয়ে ১০ কিলোমিটার পথ অতিক্রম করে পদযাত্রা সুন্দরগঞ্জ শহরে শেষ হয়। পদযাত্রার পথে পথে সমাবেশ অনুষ্ঠিত হয়। এসব সমাবেশে বক্তব্য রাখেন জেলা বাসদের সদস্য সচিব মন্জুর আলম মিঠু, কাজী আবু রাহেন শফি উল্লাহ খোকন, বিরেন চন্দ্র শীল, আশরাফুল ইসলাম আকাশ, নিতাই চন্দ্র বর্মন, কৃষ্ণচন্দ্র বর্মন।

নানা আয়োজনে মহান ভাষা শহীদ দিবস উদ্যাপন

[dropcap]ম[/dropcap]হান ভাষা শহীদ দিবস উপলক্ষে একুশের প্রথম প্রহরে রাত সাড়ে ১২টায় বাসদ কেন্দ্রীয় কনভেনশন প্রস্তুতি কমিটির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী, মানস নন্দী, ওবায়দুল্লাহ মুসা, উজ্জল রায়, ফখরুদ্দিন কবির আতিক, জহিরুল ইসলাম, বেলাল চৌধুরী, সাইফুজ্জামান সাকন প্রমুখ নেতৃবৃন্দ। এছাড়া বাসদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র এবং শিশু কিশোর মেলার পক্ষ থেকে ২১ ফেব্রুয়ারি সকালে প্রভাতফেরিসহ কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়।
21 Feb_Rangpur-1রংপুর : দিবসের প্রথম প্রহরে রংপুর কেন্দ্রীয় শহীদ মিনারে বাসদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের পক্ষ থেকে ভাষা শহীদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এছাড়া ছাত্র ফ্রন্ট কারমাইকেল কলেজ ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার পক্ষ থেকে স্ব স্ব ক্যাম্পাসে প্রভাতফেরি, শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও ক্যাম্পাসে ভাষা আন্দোলনের আলোকচিত্র প্রদর্শনী আয়োজন করা হয়। বাসদ পীরগাছা উপজেলা শাখার পক্ষ থেকেও স্থানীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। শিশুকিশোর মেলা রংপুর জেলা শাখার উদ্যোগে বেলা ২টায় গুপ্তপাড়া প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে সাধারণজ্ঞান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। মহান ভাষা শহীদ দিবস উপলক্ষে শিশুকিশোর মেলার সপ্তাহব্যাপী কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও পাড়ায় সাধারণ জ্ঞান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা কর্মসূচি পালিত হয়।
সিলেট : শিশু কিশোর মেলা সিলেট জেলা শাখার উদ্যোগে ভাষা দিবস উপলক্ষে শহরের গোপালটিলায় ২০ ফেব্রুয়ারি বিকাল ৪টায় দেয়াল পত্রিকার উদ্বোধন করা হয়। ‘একুশ মানে মাথা নত না করা’ শিরোনামে প্রকাশিত দেয়াল পত্রিকার উদ্বোধন করেন সংগঠনের জেলা উপদেষ্টা এড. হুমায়ুন রশীদ শোয়েব। এ সময় উপস্থিত ছিলেন শিশু কিশোর মেলা সংগঠক লিপন আহমেদ, মিজানুর রহমান প্রমুখ। ২১ ফেব্রুয়ারি বিকাল ৪টায় মেজরটিলায় সাধারণ জ্ঞান প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সংগঠনের স্থানীয় উপদেষ্টা রয়েল কুমার আদিত্যের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন গণতন্ত্রী পার্টির নেতা বিপুল বিহারী দে, বীর মুক্তিযোদ্ধা সরোজ কান্তি ভট্টাচার্য, মেলার উপদেষ্টা ডা. ফাতেমা ইয়াসমিন ইমা, লিপন আহমেদ। আলোচনা সভা শেষে স্কুল ছাত্রদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পরবর্তীতে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। ২২ ফেব্রুয়ারি বিকাল ৪টায় কাষ্ঠঘর-চালিবন্দরে দেয়াল পত্রিকা উদ্বোধন করা হয়। দেয়াল পত্রিকা উদ্বোধন করেন বসন্ত মেমোরিয়্যাল স্কুলের শিক্ষক শাহানা রহমান। উপস্থিত ছিলেন ডা. ফাতেমা ইয়াসমিন ইমা, রনেন সরকার রনি, সুশান্ত সিনহা সুমন, ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সভাপতি রেজাউর রহমান রানা, লিপন আহমেদ প্রমুখ । ২৩ ফেব্রুয়ারি দুপুর দেড়টায় সাউথ সুরমা স্কুলে সাধারণজ্ঞান প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন সাউথ সুরমা স্কুলের প্রধান শিক্ষক মো. আব্দুল হক, এড. হুমায়ুন রশীদ সোয়েব, স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মো. বদরুল ইসলাম, শিশু কিশোর মেলার স্থানীয় উপদেষ্টা মুখলেছুর রহমান, জেলা সংগঠক সঞ্জয় কান্ত দাশ, লিপন আহমেদ। ।
বাঁশখালী : শিশু কিশোর মেলার উদ্যোগে সকাল ৭টায় পুষ্পমাল্য অর্পণ ও বিকাল ৩ ঘটিকায় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক অনুষ্ঠিত হয়। মেলার সংগঠক অমৃত কারণের সভাপতিত্বে আলোচনা সভায় অতিথি ছিলেন থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুল হাছান পিপিএম, অধ্যাপক মানিক দে, শিক্ষক নেজাম উদ্দিন, শিক্ষিকা শম্পা চৌধুরী, সঙ্গীত শিক্ষক সুকুমার মল্লিক ও মিলন দাশ গুপ্ত, মেলার জেলা সংগঠক মিশু দত্ত প্রমুখ। সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক পরিচালনায় ছিলেন মিশু দেব, স্বপন দত্ত, বাবু দত্ত, মেলার সভাপতি রিংকু দে, তৃষা চৌধুরী দিপা, জবা দে, দেবী দে, রেখা, মোর্শেদা, আশেক, অরিন্দম ও অর্ণব।
গাইবান্ধা : ২০ ফেব্রুয়ারি শিশু কিশোর মেলার উদ্যোগে বোয়ালী উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা ও সাধারণজ্ঞান প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ করা হয়। মেলার সংগঠক পাপন কুমার মহন্তের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আলোচনা করেন বোয়ালী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক শরিফুল ইসলাম, রবীন্দ্রনাথ সরকার, জেলা ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক বজলুর রহমান, জেলা স্কুল বিষয়ক সম্পাদক জেসমিন আক্তার, শামিম।
ঢাকা নগর : শিশু কিশোর মেলার উদ্যোগে ঢাকার স্কুলে স্কুলে সাধারণজ্ঞান প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয়। ২২ ফেব্রুয়ারি বিকালে তেজগাঁ শহীদ বুদ্ধিজীবী স্মৃতি পাঠাগারে মেলার সংগঠক রোকনুজ্জামান রনির পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাসুদ রানা। ২৮ ফেব্রুয়ারি পল্লবী এম আই মডেল হাই স্কুলে দেয়াল পত্রিকা প্রতিযোগিতা, সাধারণজ্ঞান প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, সঙ্গীত ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আমিনুল ইসলামের পরিচালনায় এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন শরীফুল চৌধুরী ও সাইফুল হাসান মুনাকাত। অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করেন মাহমুদুল হক আরিফ। ৫ মার্চ নবকুমার ইনস্টিটিউটে দিনব্যাপী প্রদর্শনী, সাধারণজ্ঞান প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ঋতু রায়ের পরিচালনায় অনুষ্ঠানে আলোচনা করেন প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল হালিম, মেলা সংগঠক সাইফুল হাসান মুনাকাত ও সাইদুল হক নিশান। প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকাবৃন্দও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ১২ মার্চ ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজে সাধারণজ্ঞান প্রতিযোগিতার পুরস্কার বিরতণী ও আলোচনা সভা প্রতিষ্ঠানের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। সাইদুল হক নিশানের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ জাহাঙ্গীর আলম, উপ-অধ্যক্ষ মইনুদ্দিন আহমেদ, শিক্ষক রিয়াজুল আলম রেজা, মেলা সংগঠক নাঈমা খালেদ মনিকা ও বিজ্ঞান চর্চা কেন্দ্রের সংগঠক পিয়াস দাশ।

রাঙ্গামাটিতে পথিকৃৎ পাঠাগার উদ্বোধন

গত ৭ মার্চ রাঙ্গামাটি শহরের বনরুপাস্থ কাটাপাহাড় লেনের মোহাম্মদীয়া মার্কেটের দ্বিতীয় তলায়পথিকৃৎ পাঠাগারের উদ্বোধন করা হয়। বিশিষ্ট চিকিৎসক চক্ষু বিশেষজ্ঞ ডা. কনিস্ক চাকমা শিশুদের হাতে বই তুলে দেয়ার মধ্য দিয়ে এই পাঠাগারের শুভ উদ্বোধন করেন। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটির সদস্য মানস নন্দী। পাঠাগারের প্রধান সংগঠক বোধিসত্ব চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট হোমিও চিকিৎসক ডা. রুপম দেওয়ান, সাংবাদিক দিশারী চাকমা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রিপন চাকমা, সাহিত্যিক ও সমাজসেবী তনয় দেওয়ান, ক্রীড়াবিদ নির্মল বড়ুয়া, সাংবাদিক সুশীল প্রসাদ চাকমা এবং স্কুল ছাত্রদের পক্ষে জওয়াং রাখাইন প্রমুখ। আলোচনা শেষে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়। এতে পাঠাগারের সংগঠকরা গান পরিবেশন করেন।
প্রধান বক্তা কমরেড মানস নন্দী বলেন, এই সমাজ মানুষ হতে দিচ্ছে না তা নয়, মানুষ হবার প্রক্রিয়াটাই ধ্বংস করার চেষ্টা করছে। তার মধ্যে এই পাঠাগার একটা বড় ধরনের আন্দোলনের সূচনা করতে পারে। তিনি বলেন, এই পাঠাগার যদি রাঙ্গামাটিতে সেরকম এক আলোকশিখার প্রজ্জ্বলন ঘটায়, তাহলে এই পাঠাগার আন্দোলন সার্থকতা পাবে।
উদ্বোধক ডা. কনিস্ক চাকমা বলেন, কিশোর-তরুণদের মধ্যে বিজ্ঞানমনস্কতার পরিবর্তে কূপমণ্ডুকতা তৈরি হচ্ছে। এই পাঠাগার স্থাপনের মধ্য দিয়ে কিশোর-তরুণদের মধ্যে জ্ঞান-বিজ্ঞান চর্চার সুযোগ সৃষ্টি হবে। সেই জ্ঞান সমাজের স্বার্থে কাজে লাগবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ছাত্র ফ্রন্ট ঢাবি ইউনিটের কলা ও বাণিজ্য অনুষদের নবীনবরণ ও সম্মেলন অনুষ্ঠিত

১৬ মার্চ সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাবি শাখার উদ্যোগে কলা ও বাণিজ্য অনুষদের নবীনবরণ ও সম্মেলন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রমেশচন্দ্র মজুমদার (আর সি) আর্টস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। সম্মেলনের আলোচনা সভায় বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সামিনা লুৎফা নিত্রা, সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইফুজ্জামান সাকন, নবীনবরণ প্রস্তুতি কমিটির আহবায়ক ইভা মজুমদার। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রাশেদ শাহরিয়ার।
আলোচনা সভা শেষে সালমান সিদ্দিকী-কে সভাপতি ও নুরুল ইসলাম-কে সাধারণ সম্পাদক করে নবগঠিত ১৫ সদস্যবিশিষ্ট সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কলা অনুষদ কমিটি এবং নয়ন দাশ-কে আহবায়ক, খোকন মোহন্ত-কে সদস্য সচিব নির্বাচিত করে ৬ সদস্যবিশিষ্ট বাণিজ্য অনুষদ কমিটির পরিচয় করিয়ে দেয়া হয়। অনুষ্ঠানের শেষে চারণ সাংস্কৃতিক কেন্দ্র এবং নবীনদের অংশগ্রহণে গান, নাটক ও আবৃত্তি পরিবেশিত হয়।

যশোরে ছাত্র জোটের সমাবেশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রগতিশীল ছাত্র জোটের নেতৃবৃন্দ ও আন্দোলনরত শিক্ষার্থীদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাণিজ্যিক নাইটকোর্স চালু ও ফি বৃদ্ধির মাধ্যমে শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধ, জাতীয় বিশ্ববিদ্যালয়সহ সমস্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সংকট নিরসনসহ বিভিন্ন দাবিতে যশোর জেলা প্রগতিশীল ছাত্র জোটের উদ্যোগে ১২ মার্চ বিকাল ৫টায় দড়াটানা ভৈরব চত্বরে ছাত্রসমাবেশ অনুষ্ঠিত হয়। বিপ্লবী ছাত্রমৈত্রী জেলা কাউন্সিল প্রস্তুতি কমিটির আহ্বায়ক পলাশ বিশ্বাসের সভাপতিত্বে ও ছাত্র ফ্রন্ট নেতা কৃষ্ণেন্দুমণ্ডলের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি সাইফুজ্জামান সাকন, ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সৈকত মল্লিক, বিপ্লবী ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় আহ্বায়ক ফয়সাল ফারুক অভীক, ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় দপ্তর সম্পাদক নাসিরউদ্দিন প্রিন্স ও ছাত্র ফ্রন্ট জেলা সংগঠক সঞ্জয় কুমার বিশ্বাস।

শাবিপ্রবিতে ছাত্র ফ্রন্টের ৭ম কাউন্সিল

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার ৭ম কাউন্সিল ও ৬৯-এর গণঅভ্যুত্থানে শহীদ ড. শামসুজ্জোহা দিবস উপলক্ষে ১৮ ফেব্রুয়ারি দিনব্যাপী তথ্যচিত্র প্রদর্শনী, র‌্যালি অনুষ্ঠিত হয়। বিকেল ৫টায় অনুষ্ঠিত হয় আলোচনা ও কমিটি পরিচিতি সভা। আলোচনা সভায় উপস্থিত ছিলেন সিলেট জেলা বাসদ নেতা এড. হুমায়ূন রশীদ সোয়েব, ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সদস্য নাঈমা খালেদ মনিকা। আলোচনা সভা শেষে ৭ম কাউন্সিলের মাধ্যমে নির্বাচিত ৮ম কমিটি পরিচয় করিয়ে দেয়া হয়। নতুন কমিটির আহ্বায়ক নির্বাচিত হয়েছেন অনীক ধর, সাধারণ সম্পাদক অপু কুমার দাস। এছাড়া সদস্য হিসাবে নির্বাচিত হয়েছেন সুদীপ্ত বিশ্বাস, ইশরাত রাহী রিশতা, প্রসেনজিত রুদ্র, অজল দেওয়ান, মাসুদ করিম সোহাগ ও টুনী আহমেদ।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার কমিটি গঠন

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার বৈঠক ১৪ মার্চ সকাল ১১টায় অনুষ্ঠিত হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক মিজানুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন সংগঠনের সিলেট নগর শাখার সভাপতি রেজাউর রহমান রানা, সহ-সভাপতি তামান্না আহমদ, অপূর্ব চন্দ্র সেন, উত্তম সরকার প্রমুখ। সভায় সর্বসম্মতিক্রমে মিজানুর রহমান-কে আহ্বায়ক ও অপূর্ব চন্দ্র সেন-কে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ৫ সদস্যবিশিষ্ট্য বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার কমিটি গঠিত হয়।

ছাত্র ফ্রন্ট নবীগঞ্জ উপজেলা কমিটি গঠন

গত ৮ মার্চ বিকাল ৫টায় নবীগঞ্জ উপজেলা অস্থায়ী কার্যালয়ে নয়ন পালের সভাপতিত্বে এবং সাগর রায়ের পরিচালনায় এক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন সাম্যবাদ পাঠক ফোরাম নবীগঞ্জ উপজেলা শাখার সমন্বয়ক ডা. সুব্রত চক্রবর্তী এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সদস্য শফিকুল ইসলাম। সভায় বক্তব্য রাখেন মো. শাহিদুল ইসলাম চৌধুরী, সাজু চক্রবর্তী প্রমুখ। সভায় সর্বসম্মতিক্রমে নয়ন পালকে আহ্বায়ক ও সাগর রায়কে সাধারণ সম্পাদক করে আট সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্য সদস্যবৃন্দ হলেন বিষ্ণু চক্রবর্তী, মোঃ শাহিদুল ইসলাম চৌধুরী, সাজু চক্রবর্তী, চম্পক পাল, নিখিল চক্রবর্তী, জয়ন্ত দাস।

RELATED ARTICLES

আরও

Recent Comments