Wednesday, May 1, 2024
Homeসাম্যবাদসংগঠন সংবাদ

সংগঠন সংবাদ

শ্রমিক গণহত্যার জন্য দায়ী মালিকদের সর্বোচ্চ শাস্তি, হতাহতদের ক্ষতিপূরণের দাবিতে

গাজীপুর-রানা প্লাজা পদযাত্রা

Podojatra_Savar-04

শ্রমিক গণহত্যার জন্য দায়ীদের সর্বোচ্চ শাস্তি, হতাহতদের পরিবারের ক্ষতিপূরণ এবং শ্রমিকদের ন্যায্য মজুরি ও নিরাপত্তা, ২৪ এপ্রিল সব কারখানায় ছুটি ঘোষণা ও দিনটিকে গণহত্যা দিবস পালনের দাবি জানিয়ে পালিত হল রানা প্লাজা শ্রমিক গণহত্যা দিবস। রানা প্লাজা শ্রমিক গণহত্যাসহ সকল শ্রমিক হত্যার বিচার, দায়ী ভবন ও গার্মেন্টস মালিকদের দৃষ্টান্তমূলক শাস্তি, নিহত-আহত শ্রমিক পরিবারকে ৪৮ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ, আহতদের উপযুক্ত চিকিৎসা ও পুনর্বাসনসহ শ্রমিকদের জীবন ও কাজের নিরাপত্তা, নিরাপদ কর্মপরিবেশ, ন্যায্য মজুরি ও ট্রেড ইউনিয়ন অধিকারের দাবিতে গাজীপুর চৌরাস্তা থেকে রানা প্লাজা পর্যন্ত পদযাত্রা করেছে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন। সকালে গাজীপুর চৌরাস্তায় মিছিল ও সমাবেশের মাধ্যমে পদযাত্রা শুরু হয়ে কোনাবাড়ী, কাশিমপুর, জামগড়া, বাইপাইল, নবীনগর (জাতীয় স্মৃতিসৌধ) এলাকায় মিছিল ও সমাবেশ করে পদযাত্রা বিকাল পৌনে ৫টায় রানা প্লাজার সামনে পৌঁছায়। এখানে শহীদবেদীতে পুষ্পমাল্য অর্পণ ও শ্রমিক সমাবেশের মাধ্যমে পদযাত্রা সমাপ্ত হয়। সমাবেশগুলোতে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি জহিরুল ইসলাম, সাধারণ সম্পাদক উজ্জ্বল রায়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি সাইফুজ্জামান সাকন, শ্রমিক কর্মচারী ফেডারেশনের গাজীপুর জেলা শাখার সভাপতি মসিউর রহমান খোকন, সাধারণ সম্পাদক আব্দুল হালিম, দেলোয়ার হোসেন, শাহ জালাল, চন্দন কুমার মোদক, মোশাররফ হোসেন, কল্যাণ দত্ত, ফরিদা ইয়াসমিন নাইস, মনিরুল ইসলাম, আবু নাঈম, নাঈমা খালেদ মনিকা প্রমুখ। সকালে পদযাত্রা শুরুর সময় স্থানীয় পুলিশ প্রশাসন শ্রমিক বিক্ষোভের আশঙ্কার কথা বলে পদযাত্রায় বাধা দেয়ার চেষ্টা করে। জামগড়া ফ্যান্টাসি কিংডমের সামনে আবার পুলিশের পক্ষ থেকে সমাবেশ না করার জন্য বাধা দেওয়া হয়। পুলিশি বাধা উপেক্ষা করেই সেখানে সমাবেশ হয়।
সিলেট : বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন সিলেট জেলার উদ্যোগে ২৪ এপ্রিল বিকাল ৪টায় বিক্ষোভ মিছিল সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে সিটি পয়েন্টে গিয়ে সমাবেশ করে।

উন্নয়ন বরাদ্দের ৪০% কৃষিখাতে বরাদ্দ, কৃষি ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত, ক্ষেতমজুরদের জন্য সারাবছর কাজ ও আর্মিরেটে রেশনের দাবি

ঠাকুরগাঁও
ঠাকুরগাঁও

উন্নয়ন বাজেটের ৪০% কৃষিখাতে বরাদ্দ দিয়ে কৃষি ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত, ক্ষেতমজুরদের সারাবছর কাজ ও আর্মিদরে রেশন সরবরাহ, বিএডিসি-কে সচল করে বীজ-সার-কীটনাশক অর্ধেক দামে কৃষকদের মাঝে সরবরাহ করা, বয়স্ক ও বিধবা ভাতা ৩০০০ টাকা এবং ১২০ দিনের কর্মসৃজন প্রকল্প চালুসহ বিভিন্ন দাবিতে ২১ মে জেলায় জেলায় জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়। এছাড়া উৎপাদন খরচের ৩৩% মূল্য সহায়তা দিয়ে ধান ও ভুট্টার মূল্য নির্ধারণ এবং সরকারি উদ্যোগে হাটে হাটে ক্রয় কেন্দ্র খুলে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ও ভুট্টা ক্রয়ের দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে খাদ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়। এর আগে এসব দাবিতে বিভিন্ন হাটে-বাজারে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।
নীলফামারী : ২১ মে সকাল ১১টায় সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট নীলফামারী জেলা শাখার উদ্যোগে জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রীর নিকট স্মারকলিপি পেশ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বাসদ ডিমলা উপজেলা সমন্বয়ক ডা. রবীন্দ্রনাথ রায় রবি, ডোমার উপজেলা শাখার সমন্বয়ক ইয়াসিন আদনান রাজিব, ছাত্র ফ্রন্ট নীলফামারী জেলা সংগঠক রিয়াদ হাসান প্রমুখ। একই সাথে জেলা প্রশাসকের মাধ্যমে খাদ্যমন্ত্রীর নিকট পৃথক স্মারকলিপি পেশ করা হয়।
ঠাকুরগাঁও : ১ জুন দুপুরে শহরের চৌরাস্তায় বাসদের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে প্রতিবন্ধী, বয়স্ক বিধবা ও কৃষকরা অংশ নেন। এ সময় বক্তব্য রাখেন জেলা বাসদের সমন্বয়কারী মাহাবুবুল আলম রুবেল, প্রতিবন্ধী শাহাজাহান, পরিতোষ প্রমুখ। মানববন্ধন শেষে চৌরাস্তা থেকে বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয় এবং জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রী ও খাদ্যমন্ত্রী বরাবর ১২দফা দাবিতে স্মারকলিপি পেশ করা হয়।

নীলফামারী
নীলফামারী

গাইবান্ধা : ২১ মে বেলা ১২টায় সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে শহরে এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিল শেষে খাদ্যমন্ত্রী বরাবর জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হয়। মিছিল পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জেলা বাসদ আহ্বায়ক আসহানুল হাবীব সাঈদ, মনজুর আলম মিঠু, গোলাম ছাদেক লেবু, কাজী আবু রাহেন শফিউল্যা, জাহেদুল হক প্রমুখ। নেতৃবৃন্দ অবিলম্বে প্রতিটি হাট ও ঘাটের প্রবেশ মুখে সরকারি টোল চার্ট লাগানোসহ ইজারাদারী জুলুম, নির্যাতন বন্ধে কার্যকর প্রশাসনিক উদ্যোগ দাবী করেন। নেতৃবৃন্দ গাইবান্ধা স্টেডিয়াম সহ জেলার সর্বত্র হাউজি, জুয়া, অশ্লীল নৃত্যের আসরসহ মাদকদ্রব্যের অবাধ বেচা-কেনায় গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং অবিলম্বে এসব বন্ধ করার দাবি জানান।
১৯ মে সন্ধ্যা ৭টায় লক্ষীপুর ইউনিয়নের হাট লক্ষীপুর, বাদিয়াখালী ইউনিয়নের পুরাতন বাদিয়াখালী বাজারে হাটসভা অনুষ্ঠিত হয়। হাট সভায় বক্তব্য রাখেন কমরেড আহসানুল হাবীব সাঈদ, সদস্য আমিনুল ইসলাম, নিলুফার ইয়াসমিন শিল্পী, কৃষক নেতা মোজাহিদুল ইসলাম রানু, অতুল চন্দ্র, ময়নুল ইসলাম, মিলন সরকার ও পরমানন্দ প্রমুখ।
১৭ মে সন্ধ্যা ৭টায় গাইবান্ধার গিদারী ইউনিয়নের কাউন্সিলের বাজার, ১৪ মে ঘাগোয়া ইউনিয়নের রূপারবাজার, ১৫ মে মালিবাড়ী ইউনিয়নের গোডাউন বাজার, ১৬ মে কামারজানী ইউনিয়নের কামারজানী হাটে হাটসভা অনুষ্ঠিত হয়। হাটসভায় বক্তব্য রাখেন বাসদ গাইবান্ধা জেলা আহবায়ক আহসানুল হাবীব সাঈদ, গিদারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাসদ নেতা প্রভাষক গোলাম ছাদেক লেবু, আমিনুল ইসলাম, কৃষক নেতা মোজাহিদুল ইসলাম রানু, মাহাবুবর রহমান খোকা, জাহিদুল হক, মমিনুল ইসলাম, রনজু, মাসুদ, রেজাউন নবী, মিলন সরকার ও মিলন মিয়া প্রমুখ।
রংপুর : ২১ মে সকাল ১১টায় সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট রংপুর জেলা শাখার উদ্যোগে জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রীর নিকট স্মারকলিপি পেশ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের জেলা নেতা ও বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটি রংপুর জেলা শাখার সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলু, জেলা কমিটির সদস্য পলাশ কান্তি নাগ প্রমুখ।
১৯ মে সন্ধ্যায় বাসদ পীরগাছা উপজেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। উপজেলার প্রধান সড়কে বিক্ষোভ মিছিল শেষে স্টেশন চত্বরে সমাবেশে সভাপতিত্ব করেন বাসদ পীরগাছা উপজেলা শাখা সংগঠক রঞ্জন বর্মন। বক্তৃতা করেন পার্টির রংপুর জেলা কমিটির সদস্য পলাশ কান্তি নাগ, এম নিয়াজ।

বিদ্যুতের দাবিতে গাইবান্ধায় রাস্তা অবরোধ-ধানক্ষেতে মানববন্ধন

২১ এপ্রিল সচেতন এলাকাবাসীর উদ্যোগে বিদ্যুতের লোডশেডিং বন্ধের দাবিতে গাইবান্ধাÑবালাসীঘাট সড়কের মদনেরপাড়া বাজারে রাস্তা অবরোধ করে রাখে বিক্ষুব্ধ ইরিধান আবাদি চাষীরা। পরে জেলা বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রকৌশলী ফোনের মাধ্যমে সংকট সমাধানের প্রতিশ্রুতি দিলে অবরোধ তুলে নেয়া হয়।
সেচ মৌসুমে ঘন ঘন লোডশেডিং-এর প্রতিবাদে গত ২১ এপ্রিল ধানক্ষেতে ব্যতিক্রমী এক মানববন্ধনের আয়োজন করে স্থানীয় বিদ্যুৎ গ্রাহক সংগ্রাম পরিষদ ও অধিকার আদায় সংগ্রাম পরিষদ। মানববন্ধন শেষে বিক্ষুব্ধ এলাকাবাসী স্বতঃস্ফূর্তভাবে গাইবান্ধা-নাকাইহাট-গোবিন্দগঞ্জ সড়ক প্রায় দুই ঘণ্টা অবরোধ করে।
তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায় ও ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণের দাবিতে স্মারকলিপি পেশ ও বাম মোর্চার জনসভা
গত ১২ মে বিকেল ৫টায় রংপুর সদর উপজেলার গঞ্জিপুর হাইস্কুল মাঠে গণতান্ত্রিক বাম মোর্চা রংপুর জেলা শাখা জনসভার আয়োজন করে। বাসদ সমন্বয়ক আনোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে জনসভায় বক্তৃতা করেন বাম মোর্চার সমন্বয়কারী কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী, বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগের কমরেড অধ্যাপক আব্দুস সাত্তার, গণসংহতি আন্দোলনের ফিরোজ আহম্মেদ, বাসদের পলাশ কান্তি নাগ, ক্ষতিগ্রস্ত কৃষক ছাবেদ আলী, তাজুল ইসলাম। জনসভা থেকে নেতৃবৃন্দ তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায়, তিস্তা সেচ প্রকল্পের আওতাধীন ক্ষতিগ্রস্ত কৃষকদের ফসলহানি ও ক্ষতির জন্য ৩০০ কোটি টাকা ক্ষতিপূরণ, বেকার ক্ষেতমজুরদের জন্য ১২০ দিনের কর্মসৃজন প্রকল্প চালু ও অন্তত আমন মৌসুম পর্যন্ত আর্মিদরে রেশনের ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।
এ দাবিতে ১৩ মে গণতান্ত্রিক বাম মোর্চা নীলফামারী জেলা শাখার উদ্যোগে ডিমলার কাউসার মোড় সংলগ্ন শহীদ মিনারে জনসভা অনুষ্ঠিত হয়। বাসদ নীলফামারী জেলা সংগঠক আব্বাস আলীর সভাপতিত্বে জনসভায় বক্তৃতা করেন অধ্যাপক আব্দুস সাত্তার, ফিরোজ আহম্মেদ, বাসদ নেতা আহসানুল আরেফিন তিতু, বাসদ ডিমলা উপজেলা সমন্বয়ক ডা. রবীন্দ্রনাথ রায় প্রমুখ। এছাড়া ১৪ মে দিনাজপুরের পাকেরহাট ও ১৫ মে নীলফামারীর সৈয়দপুরে জনসভা অনুষ্ঠিত হয়।
রংপুর : তিস্তা প্রকল্পের আওতাধীন ক্ষতিগ্রস্ত কৃষকদের যথাযথ ক্ষতিপূরণ, তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ, ক্ষতিগ্রস্ত কৃষক ও বেকার ক্ষেতমজুরদের জন্য ১২০ দিনের কর্মসৃজন প্রকল্প চালু, বয়স্ক-বিধবা-প্রতিবন্ধীদের মাসিক ৩০০০ টাকা ভাতা প্রদান এবং অন্তত আমন মৌসুম পর্যন্ত আর্মি দরে রেশনের দাবিতে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট রংপুর জেলা শাখার উদ্যোগে ২২ এপ্রিল সকাল ১১টায় বিক্ষোভ মিছিল, সমাবেশ ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি পেশ করা হয়। পরে কাচারী বাজারে সমাবেশে কৃষক ফ্রন্ট নেতা আনোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে বক্তব্য রাখেন পলাশ কান্তি নাগ, তিস্তা ব্যারেজ সেচ প্রকল্প ফেডারেশনের বিভাগীয় কমিটির সদস্য হুমায়ুন কবীর, ছাত্র ফ্রন্ট নেতা রোকনুজ্জামান রোকন, কৃষক ফ্রন্ট গঞ্জিপুর শাখার সংগঠক বিপুল চন্দ্র সরকার প্রমুখ।
নীলফামারী : ২২ এপ্রিল সকাল ১১টায় বাসদ ও কৃষক ফ্রন্ট নীলফামারী জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি পেশ করা হয়। এরপর ডিসি অফিস প্রাঙ্গণে সমাবেশে বাসদ নেতা আব্বাস আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন গাইবান্ধা জেলা বাসদের সদস্য আমিনুল ইসলাম, ডোমার উপজেলা বাসদ সমন্বয়ক ইয়াসিন আদনান রাজিব, ডিমলা উপজেলা শাখার সংগঠক রফিকুল ইসলাম, আহসানুল আরেফিন তিতু।
এই কর্মসূচির সমর্থনে বাসদ ডোমার উপজেলা শাখার (নীলফামারী) উদ্যোগে ২০ এপ্রিল বিকালে সোনারায় ইউনিয়নে সমাবেশ অনুষ্ঠিত হয়। উপজেলা কমিটির সমন্বয়ক ইয়াসিন আদনান রাজীবের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশে বক্তব্য রাখেন আমিনুল ইসলাম, আহসানুল আরেফিন তিতু, জাহানুর আলম, সোহানুর রহমান।
দিনাজপুর : প্রধানমন্ত্রী ও কৃষিমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে কৃষক ফ্রন্ট দিনাজপুর জেলা শাখা। ২২ এপ্রিল দুপুর সাড়ে ১২টার দিকে একটি মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জেলা বাসদ সমন্বয়ক রেজাউল ইসলাম সবুজ, মনিরুল ইসলাম প্রমুখ।
বগুড়া : কৃষক ফ্রন্ট বগুড়া জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিলসহ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়। বেলা ১২টায় একটি মিছিল শহরের বিভিন্ন সড়ক ঘুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে সমাবেশে মিলিত হয়। এতে বক্তব্য রাখেন জেলা বাসদ সমন্বয়ক কৃষ্ণ কমল ও কৃষক ফ্রন্ট নেতা সামছুল আলম দুলু ও আব্দুল হাই।
ঠাকুরগাঁও : কৃষক ফ্রন্ট ঠাকুরগাঁও জেলা শাখার উদ্যোগে ২২ এপ্রিল বেলা সাড়ে ১২টায় জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি পেশ করা হয়। এর আগে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। স্মারকলিপি পেশের পূর্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ সমন্বয়ক মাহবুবুল আলম রুবেল।
গাইবান্ধা : কৃষক ফ্রন্ট গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে এক বিক্ষোভ মিছিল ২১ এপ্রিল দুপুর ১২টায় শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে এবং জেলা প্রশাসকের মাধ্যমে কৃষিমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।
জয়পুরহাট : ২১ এপ্রিল বেলা ১২টায় কৃষক ফ্রন্ট জয়পুরহাট জেলা শাখার বিক্ষোভ মিছিল শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের মাধ্যমে কৃষিমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে। জয়পুরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সংগঠনের জেলা আহবায়ক শাহজ্জামান তালুকদারের সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বাসদ জেলা সমন্বয়ক কৃষিবিদ ওবায়দুল্লাহ মুসা, সিদ্দিকুর রহমান, তাজিউল ইসলাম প্রমুখ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নবীনবরণ

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে ১২ মে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ২০১৩-’১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়। জবি শাখা ছাত্র ফ্রন্টের সভাপতি মাসুদ রানার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মেহরাব আজাদের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক মো. জিয়াউল হক শেখ, ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সত্যজিৎ বিশ্বাস। প্রথম বর্ষের শিক্ষার্থীদের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন তপু সারোয়ার, মুক্তাদির। নবীনবরণ থেকে আগামী অর্থবছরে হল নির্মাণে বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানানো হয়। নবীনবরণ উপলক্ষে প্রথমবর্ষের শিক্ষার্থীদের মধ্যে ৯ ও ১০ মে ক্যাম্পাসে দাবা ও ক্রিকেট টুর্নামেন্ট এবং বিজ্ঞান প্রজেক্ট, প্রবন্ধ রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে এসব প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। নবীনবরণ অনুষ্ঠানের শেষ পর্বে নবীনদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিগত দিনে সংঘটিত ২৭/৪ ধারা বাতিলের আন্দোলন নিয়ে নির্মিত ডকুমেন্টারি ‘অগ্নিগর্ভ জগন্নাথ’ প্রদর্শিত হয়।
ছাত্র ফ্রন্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে ক্যান্টিনে ভাতের ব্যবস্থা করা, খাবারে দাম কমানো ও মান বাড়ানোর দাবিতে ২১ মে সকালে বিশ্ববিদ্যালয় ভাস্কর্য চত্বরে মানববন্ধন মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

নারীমুক্তির কর্মশালায় কমরেড মুবিনুল হায়দার চৌধুরী

গণতান্ত্রিক সংস্কৃতি নির্মাণই নারীমুক্তি আন্দোলনের প্রাথমিক কাজ

আইনে নারীর অধিকার বিষয়ক দুই দিনব্যাপী কর্মশালার দ্বিতীয় দিনে আলোচনা করতে গিয়ে কমরেড মুবিনুল হায়দার চৌধুরী বলেন, নারীমুক্তির সামনে দুটো বাধা। একটি হল ব্যক্তি মালিকানাভিত্তিক শোষণমূলক পুঁজিবাদী ব্যবস্থা, আর দ্বিতীয়টি হল সামন্তীয় পিতৃতান্ত্রিক দৃষ্টিভঙ্গি। এই উভয় প্রতিবন্ধকতার বিরুদ্ধে লড়াই এগিয়ে নিতে হলে সবার আগে দরকার সমাজের মধ্যে গণতান্ত্রিক সংস্কৃতি ও মূল্যবোধ গড়ে তোলার জন্য সংগ্রাম করা। সে অর্থে নারীমুক্তি আন্দোলন আসলে এক সর্বব্যাপক সাংস্কৃতিক আন্দোলন।
বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র কেন্দ্রৗয় কমিটির উদ্যোগে গত ২৩ ও ২৪ মে অনুষ্ঠিত হল ‘বাংলাদেশের আইনে নারী অধিকার : প্রাসঙ্গিকতা ও বাস্তবতা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। এর দ্বিতীয় দিনে বিশেষ অতিথি হিসাবে আলোচনা করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কনভেনশন প্রস্তুতি কমিটির আহ্বায়ক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী।
২৩ মে প্রথম দিনের অধিবেশন অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটার হলে। ২৪ মে দ্বিতীয় দিনের অধিবেশন অনুষ্ঠিত হয় রমেশচন্দ্র মজুমদার আর্টস অডিটোরিয়ামে। কর্মশালায় সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সীমা দত্ত এবং পরিচালনা করেন সাধারণ সম্পাদক মজির্না খাতুন। এছাড়া কর্মশালায় উপস্থিত ছিলেন এবং বিভিন্ন বিষয়ের উপর আলোচনা করেন নারীমুক্তি কেন্দ্রের কেন্দ্রীয় সহ-সভাপতি এড. সুলতানা আক্তার রুবি, মনজুরা হক, পপি চাকমা-সহ অন্যান্য নেতৃবৃন্দ।

সিলেটের দুই বোন ধর্ষণকারীদের বিচার দাবি

অশ্লীলতা-মাদক-জুয়া-নারী নির্যাতন বন্ধের দাবিতে বিক্ষোভ

সিলেটের বিয়ানীবাজারের চারখাই ইউনিয়নে দুই বোন ধর্ষণকারীদের অবিলম্বে গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র। ৩ জুন বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। নারীমুক্তি কেন্দ্র-কেন্দ্রীয় কমিটির সভাপতি সীমা দত্তের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মর্জিনা খাতুন-এর পরিচালনায় উক্ত সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি এড.সুলতানা আক্তার রুবি, সহ-সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস পপি, সংগঠক নাঈমা খালেদ মনিকা।
গাইবান্ধা : অপসংস্কৃতি-অশ্লীলতা, মাদক, জুয়া, নারী নির্যাতন, নারী ও শিশু পাচার বন্ধের দাবিতে এবং মৌলবাদ-সাম্প্রদায়িকতা রুখে দাঁড়ানোর আহ্বান নিয়ে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে ২২ এপ্রিল গাইবান্ধার পৌরসভার প্রফেসর কলোনিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন বাসদ নেতা আবু রায়হান সফিউল্লা, নারীমুক্তি কেন্দ্রের জেলা সভাপতি অধ্যাপক রোকেয়া খাতুন, সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন শিল্পী, প্রভাষক হালিমা খাতুন। নেতৃবৃন্দ ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে প্রসূতি মায়েদের সেবা নিশ্চিত এবং গাইবান্ধার স্টেডিয়াম মাঠ সর্বত্র হাউজি-জুয়া-যাত্রার নামে অশ্লীল নৃত্য বন্ধে কার্যকর প্রশাসনিক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।
গত ৪ মে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র দারিয়াপুর অঞ্চল শাখার উদ্যোগে বিকাল ৪টায় অপসংস্কৃতি-অশ্লীলতা, মাদক-জুয়া, নারী শিশু নির্যাতন ও পাচার বন্ধের দাবিতে দারিয়াপুর হাটে বিকাল ৪টায় মানবন্ধন অনুষ্ঠিত হয়। ৪ মে সকাল ১১টায় মাদক-জুয়া, বিভিন্ন অপকর্ম বন্ধের দাবিতে গাইবান্ধার রামচন্দ্রপুর-এর সচেতন এলাকাবাসী’র উদ্যোগে ধোপাডাঙ্গা ঈদগাহ মাঠের মোড় থেকে বিক্ষোভ মিছিল বালুয়া বাজারে প্রদক্ষিণ শেষে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
শেরপুর : বগুড়ার শেরপুরে মাদকের কবল থেকে ছাত্র-তরুণসমাজকে রক্ষায় এলাকায় মাদক বিক্রি ও জুয়া খেলা বন্ধ এবং অশ্লীলতা-ইভটিজিং বন্ধ, এবং শেরপুরে সুস্থ বিনোদন কেন্দ্র নির্মাণ ও পর্যাপ্ত খেলার মাঠের ব্যাবস্থা করা ও প্রতিটি ওয়ার্ডে পৌরসভার উদ্যোগে পাঠাগার নির্মাণ করার দাবিতে ৬ মে মঙ্গলবার সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও শিশু কিশোর মেলা শেরপুর উপজেলা শাখার উদ্যোগে বিকাল ৫টায় উপজেলা সদরের স্থানীয় বাসস্ট্যান্ড চত্বরে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য দেন শেরপুর উপজেলা বাসদ সমন্বয়ক রঞ্জন কুমার দে, শীতল সাহা, রাসেল আহমেদ, জয়দেব কুমার ও কাওছার আহমেদ।
রংপুর : বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র রংপুর জেলা শাখার উদ্যোগে নগরীর সাতমাথায় ১৯ মে বিকেল ৪টায় মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের জেলা কমিটির সদস্য আলো বেগমের সভাপতিত্বে মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তৃতা করেন বাসদ জেলা সমন্বয়ক আনোয়ার হোসেন বাবলু, পলাশ কান্তি নাগ, নারীমুক্তি কেন্দ্রের জেলা সাধারণ সম্পাদক নাজমুন নাহার। সংহতি জানিয়ে বক্তৃতা করেন শিক্ষানুরাগী ও সমাজসেবক আব্দুস সোবহান, মুক্তিযোদ্ধা মীর কাঞ্চন আলী, সাতমাথা উন্নয়ন ফোরামের উপদেষ্টা আব্দুল কুদ্দুস মিয়া।

বাকৃবিতে ছাত্র ফ্রন্টের কমিটি পরিচিতি ও সেমিনার

বাংলাদেশ কৃষি বিশ¡বিদ্যালয়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নবগঠিত কমিটি পরিচিতি অনুষ্ঠান ও সেমিনার ১২ মে অনুষ্ঠিত হয়েছে। বিকাল ৪.৩০ মিনিটে বিজয় ৭১ পাদদেশে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন ও চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক মলয় সরকার। উদ্বোধন শেষে একটি সুসজ্জিত র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে টিএসসি-তে শেষ হয়। এরপর টিএসসি কনফারেন্স হলে অনুষ্ঠিত হয় সেমিনার।
ছাত্র ফ্রন্ট বাকৃবি শাখার সভাপতি সেঁজুতি চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অজিত দাশের পরিচালনায় ‘শিক্ষার অধিকার, রাষ্ট্রের দায় : প্রসঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিপ্লব চৌধুরী এবং বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কনভেনশন প্রস্তুতি কমিটির সদস্য কমরেড উজ্জ্বল রায়, বাসদ ময়মনসিংহ জেলা সমন্বয়ক শেখর রায় এবং ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় অর্থ সম্পাদক মলয় সরকার। আলোচনা সভা শেষে ১৯তম কাউন্সিলের মাধ্যমে আশরাফ মিল্টন-কে সভাপতি, রাফিকুজ্জামান ফরিদ-কে সহ-সভাপতি ও বিপ্লব চৌধুরী-কে সাধারণ সম্পাদক এবং জাকিয়া সুলতানা-কে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ১৭ সদস্যবিশিষ্ট নতুন কমিটি পরিচয় করিয়ে দেওয়া হয়।

ফরিদগঞ্জে ডাকাতিয়া নদীর কচুরীপানা পরিস্কারের দাবিতে স্মারকলিপি পেশ

সিআইপি’র অভ্যন্তরে ফরিদগঞ্জে প্রবাহমান ডাকাতিয়া নদীর পানি পঁচে গেছে। গত এক মাস যাবৎ নদীতে মাছ মরে ভেসে উঠছে। প্রচ- দুর্গন্ধ ছড়াচ্ছে নদীর দু’পাড়ে। হুমকির মুখে পড়েছে পরিবেশ, জীববৈচিত্র্য ও জনজীবন। নদীতে জমাট বাঁধা কচুরীপানা পঁচে এ অবস্থার সৃষ্টি হয়েছে। এতে নদীকে কেন্দ্র করে জীবন-জীবিকা নির্বাহকারী জেলে-মৎস্যজীবীরা পড়েছে খুবই বিপাকে। এ অবস্থার অবসানের জন্য আন্দোলনে নেমেছে ফরিদগঞ্জের মৎস্যজীবী সংগ্রাম পরিষদ। মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে তারা গত ৭ মে বুধবার দুপুরে সংশ্লিষ্ট উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ইউএনও বরাবর স্মারকলিপি প্রদান করেছেন। নদীর কচুরীপানা পরিস্কারে স্থায়ী প্রকল্প গ্রহণের দাবি জানিয়েছে তারা। স্মারকলিপি প্রদান পূর্বে এক সংক্ষিপ্ত বক্তব্যে বাসদ ফরিদগঞ্জ উপজেলা সদস্য সচিব জিএম বাদশা সিআইপি’র ভিতরে বসবাসকারী সকল শ্রেণী-পেশার মানুষকে এ আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান। এ সময় অন্যান্যদের উপস্থিত ছিলেন তাজুল ইসলাম, শীতল চন্দ্র দাস, অনিল চন্দ্র দাস, নুরুল ইসলাম কুট্টি, সুখ রঞ্জন বর্মন, বিমল চন্দ্র দাস প্রমুখ। এর আগে গত ২৩ এপ্রিল ফরদিগঞ্জ প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সংগ্রাম পরিষদের পক্ষ থেকে এসব দাবিতে ১ মে থেকে ১৫ মে পর্যন্ত বিক্ষোভ মিছিল, মানববন্ধন, অবস্থান ধর্মঘট ও স্মারকলিপি প্রদানসহ ৬ দফা কর্মসূচি ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মৎস্যজীবি সংগ্রাম পরিষদ-এর সাধারণ সম্পাদক মোশারফ হোসেন নান্নু, উপস্থিত ছিলেন বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটির কেন্দ্রীয় সদস্য আলমগীর হোসেন দুলাল।

কমরেডস্ মজিবর, আ. রহমান, চাঁন মিয়া ও আব্দুস সোবহানের স্মরণ সভা

গত ৩ জুন বিকাল ৪টায় গাইবান্ধার দারিয়াপুর আমানউল্যা উচ্চ বিদ্যালয়ের সুরেন্দ্র মোহন মিলনায়তনে প্রয়াত কমরেডস্ মজিবর রহমান, আ. রহমান, চাঁন মিয়া, আব্দুস সোবহান-এর স্মরণ সভা অনুষ্ঠিত হয়। প্রয়াত কমরেড মজিবর রহমান ছিলেন পেশায় একজন কাঠমিস্ত্রী, কমরেড আ. রহমান ও কমরেড সোবাহান ছিলেন কৃষক এবং কমরেড চাঁন মিয়া পেশায় হোটেল ব্যবসায়ী। প্রয়াত কমরেডগণ শোষণহীন সমাজ নির্মাণের সংগ্রামে মৃত্যুর পূর্ব পর্যন্ত নিয়োজিত ছিলেন।
স্মরণ সভার শুরুতেই প্রয়াত কমরেডদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করেন। স্মরণ সভায় সভাপতিত্ব করেন স্মরণ সভা প্রস্তুতি কমিটির আহ্বায়ক মাহবুবর রহমান। আলোচনা করেন বাসদ গাইবান্ধা জেলা শাখার আহ্বায়ক কমরেড আহসানুল হাবীব সাঈদ, সদস্য সচিব কমরেড মন্জুর আলম মিঠু, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট গাইবান্ধা সদর উপজেলা কমিটির সভাপতি প্রভাষক গোলাম সাদেক লেবু, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন গাইবান্ধা জেলা কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলার সহ-সভাপতি সুভাশীনি দেবী, সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন শিল্পী, কৃষক নেতা মোজাহেদুল ইসলাম রানু, রতুল চন্দ্র, ডা. আ. জোব্বার, জাহিদুল হক, জুয়েল মিয়া, সিপিবি’র জেলা কমিটির সদস্য তমন কুমার বর্মন, সাংস্কৃতিক কর্মী পরিতোষ কুমার বর্মন, প্রভাষক আব্দুর রাজ্জাক রেজা, ছাত্র ফ্রন্ট জেলা কমিটির সাধারণ সম্পাদক বজলুর রহমান।

বাঁশখালী নাগরিক উন্নয়ন কমিটির স্মারকলিপি প্রদান

চিকিৎসা সেবায় দুর্নীতি, যাত্রী হয়রানি, ভূমি অফিসে দুর্নীতি বন্ধ, লোডশেডিং বন্ধ ও বিদ্যুতের দাম কমানোসহ বিভিন্ন দাবিতে বাঁশখারী নাগরিক কমিটি ২৮ এপ্রিল বিক্ষোভ মিছিল, সমাবেশ সহকারে সাংসদ মোস্তাফিজুর রহমান ও বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তাকে স্মারকলিপি প্রদান করে। সভায় বক্তারা বলেন, হাসপাতালে ও কমিউনিটি ক্লিনিকে পর্যাপ্ত ঔষুধ ও চিকিৎসক না থাকায় সাধারণ রোগীরা চিকিৎসা সেবায় হয়রানির শিকার হচ্ছে। সার্ভেয়ারদের জমি ভাগবাটোয়ারা, খতিয়ান ভুললিপির কারণে পুনরায় সংশোধন কিংবা সার্ভেয়ারদের তদন্ত রিপোর্ট প্রেরণে চলছে অবাধ দুর্নীতি।
ইডেনে নবীনবরণ অনুষ্ঠিত
সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ইডেন কলেজ শাখার উদ্যোগে ১২ মে সকালে ২০১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়। কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ নবীনবরণে বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করে। সকাল ১১টায় কলেজ অডিটোরিয়ামে শিক্ষার্থীদের বরণ করে নেয়ার মাধ্যমে নবীনবরণের কাজ শুরু হয়। নবীনবরণ অনুষ্ঠানে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক ড. তানজীমউদ্দিন খান এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক স্নেহাদ্রি চক্রবর্তী রিন্টু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তানিয়া আলম ও পরিচালনা করেন তৌফিকা দেওয়ান লিজা। আলোচনা সভা শেষে শিক্ষার্থীদের অংশগ্রহণে কবিতা আবৃত্তি, গান, নাচ ও গীতি আলেখ্য এবং নাটিকা পরিবেশিত হয়।

বিভাগীয় স্টেডিয়ামের দেয়াল ধসে ৩ জন শ্রমিক নিহতের প্রতিবাদ

সিলেট বিভাগীয় স্টেডিয়ামের দেয়াল ধসে ৩ জন নিহত হওয়ার প্রতিবাদে এই ঘটনাকে হত্যাকা- আখ্যা দিয়ে দুর্নীতিবাজ ঠিকাদার ও ঠিকাদারী প্রতিষ্ঠানকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি এবং ক্ষতিগ্রস্ত পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের দাবিতে বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে ১০ জুন বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিলটি সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সিটি পয়েন্টে সমাবেশে মিলিত হয়। বাসদ সিলেট জেলার সদস্য এড. হুমায়ুন রশীদ সোয়েবের সভাপতিত্বে এবং সুশান্ত সিনহার পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন মহীতোষ দেব মলয়, রেজাউর রহমান রানা।
এদিন লাক্কাতুরা চা বাগানের শ্রমিকরা বিক্ষোভ মিছিল, কর্মবিরতি এবং সিলেট-এয়ারপোর্ট রাস্তা অবরোধ করেন। বিক্ষোভ মিছিলটি ঘটনাস্থল থেকে শুরু হয়ে পুরো বাগান প্রদক্ষিণ করে লাক্কাতুরার রেস্টক্যাম্প বাজারে এসে রাস্তা অবরোধ করে।
উল্লেখ্য, ৯ জুন দিবাগত রাত সোয়া ২টার দিকে স্টেডিয়ামের পূর্বদিকে দেয়াল ধসে শ্রমিক বস্তি চাপাতলে ৫ম শ্রেণী পড়ুয়া এক ছাত্রসহ মোট ৩ জন চা শ্রমিক নিহত হন, আহত হন একই পরিবারের আরোও কয়েকজন। সম্প্রতি টি-টুয়েন্টি বিশ্বকাপের জন্যে দক্ষিণ এশিয়ার সবচেয়ে দৃষ্টিনন্দন স্টেডিয়াম নির্মাণের নামে উচ্ছেদ করা হয়েছিল প্রায় ৩০টি শ্রমিক পরিবারকে, ক্ষতিগ্রস্ত হন অনেক পরিবার। সে সময় শ্রমিকরা পুনঃবাসনের দাবি তুললেও তাতে প্রশাসন কর্ণপাত করেনি।

‘চা-শ্রমিক দিবস’ উদ্যাপন

২০ মে ঐতিহাসিক ‘চা-শ্রমিক দিবস’। ১৯২১ সালের এ দিনে চাঁদপুর মেঘনা নদীর স্টিমার ঘাট মালিকদের মদদে ব্রিটিশ গোর্খা সৈন্যের নির্বিচার গুলিবর্ষণে চা শ্রমিকদের রক্তে রঞ্জিত হয়েছিল। মালিকদের নির্মম নির্যাতন সহ্য করতে না পেরে কাছার ও সিলেট অঞ্চলের (প্রায় ৩০ হাজার) চা শ্রমিকেরা পন্ডিত দেওশরন ও গঙ্গা দয়াল দিক্ষিতের নেতৃত্বে বিদ্রোহ করে ‘নিজ মুল্লুকে’ অর্থাৎ জন্ম স্থানে ফিরে যেতে চাইলে মালিক ও সরকার পক্ষ হত্যাযজ্ঞে মেতে উঠে। ইতিহাসে যুক্ত হয় মালিকশ্রেণী কর্তৃক শ্রমজীবী গরিব মাানুষকে পৈশাচিকভাবে হত্যার একটি ঘৃণ্যতম ঘটনা। ফলে ২০ মে চা শ্রমিকদের সংগ্রমী চেতনা ও সার্বিক মুক্তি আন্দোলনের স্মারক ‘চা শ্রমিক দিবস’ হিসাবে দিবসটি পালিত হয়। দৈনিক ৩০০ টাকা মজুরি, সপ্তাহে ৫ কেজি রেশন, বসতভিটার মালিকানা, প্রত্যেক বাগানে মেডিক্যাল সেন্টার স্থাপন ও স্থায়ী এমবিবিএস ডাক্তার নিয়োগ, প্রত্যেক চা বাগানে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন সহ ৮-দফা দাবিতে সিলেট-হবিগঞ্জ-মৌলভীবাজারের বাগানে বাগানে ঐতিহাসিক চা-শ্রমিক দিবস পালন করেছে বাংলাদেশ চা-শ্রমিক ফেডারেশন। এ উপলক্ষে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন সিলেট জেলা শাখার উদ্দ্যেগে ২০ মে সকাল ৮ টায় মালনীছড়া, লাক্কাতুরা, তারাপুর, বুরজান, ছড়াগাংসহ সিলেটের বিভিন্ন চ-বাগানে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে পুষ্পস্তবক অর্পণ, কালো ব্যাজ ধারণ ও আলোচনা সভা আয়োজন করা হয়। এরপর বিকাল ৪টায় বাংলাদেশ চা-শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে মালনীছড়া চা বাগানে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক হৃদেশ মুদি এবং পরিচালনা করেন সিলেট জেলার আহবায়ক বীরেন সিং। বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি জহিরুল ইসলাম, বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটি সিলেট জেলার আহ্বায়ক উজ্জ্বল রায়, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের প্রাক্তন সাধারণ সম্পাদক রাম যতন কৈরী, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন সিলেট জেলার সাধারণ সম্পাদক সুশান্ত সিন্হা, মাসিক চা মজদুর পত্রিকার সম্পাদক সীতারাম বীণ, সন্তোষ নায়েক, লাংকাট লোহার, রানা বউরী প্রমুখ।
২০ মে সকাল ৬টায় বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন রশিদপুর শাখার উদ্যোগে স্থানীয় শ্রীকৃষ্ণ মন্দিরের প্রাঙ্গণে অস্থায়ী স্মৃতিসৌধ নির্মাণ করে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিকাল ৬টায় চা শ্রমিক ফেডারেশন সংগঠক, সুধরাম সাওতালের সভাপতিত্বে এবং শ্রীপুজন রবিদাসের পরিচালনায় স্থানীয় শ্রীকৃষ্ণ মন্দির প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় আলোচনা করেন চা শ্রমিক ফেডারেশনের জেলা সংগঠক বাসদ নেতা শফিকুল ইসলাম, চা শ্রমিক ফেডারেশনের সংগঠক চা শ্রমিক নেতা ময়না দাস, সুভাষ রবিদাস, শ্যামসুন্দর রবিদাস, মহাদেব হাজরী, পান্ড রবিদাস, সরণ রবিদাস, আরতি সাওতাল, দাশিয়া রবিদাস,বিশ্বনাথ রবিদাস, দেবীলাল রবিদাস।

চা-বাগানে সরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় নির্মাণের দাবি

প্রত্যেক চা বাগানে সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং তিন বাগানকে কেন্দ্র করে মাধ্যমিক বিদ্যালয় নির্মাণ, উচ্চশিক্ষা ক্ষেত্রে বাগান কর্তৃপক্ষের উদ্যোগে শিক্ষাবৃত্তি চালু ও সকল প্রকার শিক্ষা উপকরণ বিনামূল্যে সরবরাহ এবং চা বাগানের ছাত্রদের জন্যে উচ্চশিক্ষা ক্ষেত্রে ‘বিশেষ কোটা’ চালুসহ ৫ দফা দাবিতে ‘চা-বাগান শিক্ষা অধিকার বাস্তবায়ন পরিষদের’ উদ্যোগে ২৭ এপ্রিল বিকাল ৪টায় সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন মালনীছড়া চা বাগানের ছাত্র অধীর বাউরি এবং পরিচালনা করেন রানা বাউরি। সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক হৃদেশ মুদি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সভাপতি রেজাউর রহমান রানা, খাদিম চা বাগানের শিক্ষক বিকাশ রঞ্জন দাস, মালনীছড়া চা বাগানের ছাত্র শান্ত বাউরি, রানা বাউরি, লাক্কাতুরা চা বাগানের সম্পা রানী চাষা, বুরজান চা বাগানের তাপস নায়েক, মৃত্তিঙ্গা চা বাগানের রতন পাল, তারাপুর চা বাগানরে সঞ্জীব রায় প্রমুখ।

লাক্কাতুরায় মেডিকেল ক্যাম্প

প্রগতিশীল চিকিৎসক ফোরাম সিলেট জেলা শাখার উদ্যোগে এবং বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন লাক্কাতুরা বাগান শাখার সহযোগিতায় গত ২৬ এপ্রিল লাক্কাতুরা বাগানে মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়। মেডিকেল ক্যাম্পে রোগী দেখেন বিএমএ-এর সাবেক সম্পাদক ডা. ময়নুল ইসলাম এবং প্রগতিশীল চিকিৎসক ফোরামের কেন্দ্রীয় আহ্বায়ক ডা. মুজিবুল হক আরজু। মেডিকেল ক্যাম্পে আরো উপস্থিত ছিলেন ডা. ফাতেমা ইয়াসমিন ইমা, ডা. রেজাইল করিম রাজীব, ডা. নমিতা দাশ, ডা. চৈতী, ডা. জয়দীপ ভট্টাচার্য, ডা. শান্তনু প্রমুখ। মেডিকেল ক্যাম্পে রোগী দেখার পাশাপাশি রোগীদের মাঝে ঔষধ বিতরণ করা হয়।
মালনীছড়া চা বাগানে মানববন্ধন
ডিজিটাল ওজন যন্ত্র চালু, সমকাজে সম-মজুরি ও নিরিখের অতিরিক্ত পাতার দ্বিগুণ মজুরি নির্ধারণের দাবিতে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন মালনীছড়া চা বাগান শাখার উদ্যোগে ২২ এপ্রিল সকাল ৭টায় মালনীছড়া চা বাগান অফিসের সম্মুখে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন চলাকালে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন চা শ্রমিক ফেডারেশন মালনীছড়া চা বাগান শাখার আহ্বায়ক সন্তোষ নায়েক এবং পরিচালনা করেন বচন কালোয়ার। সমাবেশে বক্তব্য রাখেন চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক হৃদেশ মুদি, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন সিলেট জেলার সাধারণ সম্পাদক সুশান্ত সিনহা সুমন, বীরেন সিং, সন্তোষ বাড়াইক, আশা সবর, সাধনা কালোয়ার, অজিত দাস, অবলা বাউরি প্রমুখ।

সমাবেশ-গণসংযোগ-সংবাদ সম্মেলন

চমেক’কে বিশ্ববিদ্যালয় করার প্রক্রিয়া বাতিলের দাবি

নগরীতে নতুন ও আলাদা স্থাপনায় মেডিকেল বিশ¡বিদ্যালয় স্থাপনের দাবিতে ১৩ মে সংবাদ সম্মেলন করেছে জনস্বাস্থ্য অধিকার রক্ষা কমিটি। পাশাপাশি চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত না করারও দাবি জানান তারা। ১৩ মে বেলা ১২ টায় চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ এ দাবি জানান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কমিটির সদস্য সচিব ডা. সুশান্ত বড়ুয়া, উপস্থিত ছিলেন জনস¡াস্থ্য অধিকার রক্ষা কমিটির আহবায়ক ডা. মাহফুজুর রহমান, ইঞ্জিনিয়ার সুভাষ বড়ুয়া, সিটি কর্পোরেশনের মহিলা কাউন্সিলর জান্নাতুল ফেরদৌস পপি, রাজা মিয়া ও হাসান মারুফ রুমী এবং এড. বিশুময় দেব প্রমুখ।
উল্লেখ্য, স্বাস্থ্যমন্ত্রী চট্টগ্রামের এক জনসভায় চট্টগ্রাম মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয়ের রূপান্তরের ঘোষণা করার পর ১৫ এপ্রিল সরকার এক প্রজ্ঞাপন জারি করে। এর পরিপ্রেেিক্ষতে বিশ্ববিদ্যালয় স্থাপনের খসড়া প্রণয়নের জন্য ১০ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করে যেখানে চট্টগ্রামের কোনো নাগরিককে রাখা হয়নি।
সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ২০১১ সালের ৩১ ডিসেম্বর চট্টগ্রাম মেডিকেল কলেজের ৬ জন শিক্ষকের পাঠানো প্রকল প্রস্তাবের প্রেক্ষিতেই সরকার কলেজটিকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের প্রজ্ঞাপন জারি করেছে। প্রস্তাবনায় কলেজ ও হাসপাতালের আয়-ব্যয়ের ব্যবধান ঘোচাতে কলেজটিকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করে রোগীদের সেবা মূল্য ও চার্জ বৃদ্ধি করতে বলা হয়েছে। চার্জ বৃদ্ধির ফলে গরিব রোগীরা যেমন চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হবেন একইসঙ্গে শিক্ষার্থীদেরও বিভিন্ন ধরনের ফি বেড়ে যাবে। নেতৃবৃন্দ বলেন, অনেকে বলার চেষ্টা করছেন যে সরকারের প্রজ্ঞাপনে কেবল মেডিকেল কলেজের কথা উল্লেখ রয়েছে যার কারণে হাসপাতাল এর আওতায় পড়বে না। তাদের বুঝতে হবে, হাসপাতালটি চট্টগ্রাম মেডিকেল কলেজের নিজস্ব হাসপাতাল। ফলে কলেজ যেখানে যাবে হাসপাতাল স্বাভাবিকভাবেই সেখানে যাবে। তাই প্রজ্ঞাপনে আলাকা করে হাসপাতালের কথা উল্লেখ করা হয়নি। সংবাদ সম্মেলনে সাধারণ মানুষের কথা চিন্তা না করে সস্তা জনপ্রিয়তা কামাতে চট্টগ্রাম মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা হচ্ছে বলে মন্তব্য করেন বক্তারা।
চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালকে বিশ্ববিদ্যালয় করার প্রতিবাদে জনস্বাস্থ্য অধিকার রক্ষা কমিটির উদ্যোগে ১৯ এপ্রিল বিকেল সাড়ে ৪টায় আন্দরকিল্লা মোড়ে সমাবেশ ও গণস্বাক্ষর সংগ্রহ কর্মসূচি অনুষ্ঠিত হয়। ২২ এপ্রিল ৫টায় পরিকল্পিত চট্টগ্রাম ফোরাম-এর সাথে জনস¦াস্থ্য অধিকার রক্ষা কমিটির এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ২৩ এপ্রিল বিকেল ৫টায় নগরীর শুভপুর বাসস্ট্যাড মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়।

শিক্ষাখাতে ২৫% বরাদ্দের দাবিতে ছাত্র ফ্রন্টের মিছিল-সমাবেশ

জাতীয় বাজেটের ২৫% শিক্ষাখাতে বরাদ্দ এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংকট নিরসনে বাজেটে বিশেষ বরাদ্দের দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা নগর শাখার উদ্যোগে ৪ জুন জাতীয় প্রেসক্লাব চত্বরে ছাত্র সমাবেশ ও মিছিল কর্মসূচি পালিত হয়। সংগঠনের নগর শাখার সভাপতি নাঈমা খালেদ মনিকার সভাপতিত্বে ছাত্রসভায় বক্তব্য রাখেন নগর শাখার সাধারণ সম্পাদক শরীফুল চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সাইফুল হাসান মুনাকাত, ইডেন কলেজের তানিয়া আলম, ঢাকা কলেজের নাজমুল হোসেন সাদ্দাম, তিতুমীর কলেজের শাখাওয়াৎ হোসেন ও মিরপুর বাংলা কলেজের মো. মাহবুবুর রহমান। সভা পরিচালনা করেন নগর শাখার স্কুল বিষয়ক সম্পাদক সাইদুল হক নিশান।
রোকেয়া বিশ্ববিদ্যালয় : ১ জুন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে বাজেটে শিক্ষাখাতে ২৫% ভাগ বরাদ্দ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আবাসন, পরিবহন, চিকিৎসা, ডাইনিং, গবেষণাসহ নানাবিধ সংকট নিরসনে বাজেটে বিশেষ বরাদ্দ, স্বাস্থ্যকেন্দ্রের জন্য পৃথক ভবন নির্মাণ, অবিলম্বে প্রয়োজনীয় ঔষধ ও এ্যাম্বুলেন্স ক্রয়, পরিবহন সংকট নিরসনে নতুন বাস ক্রয়, আবাসন সংকট নিরসনে হল চালুর দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে হেয়াৎ মামুদ ভবনের সামনে সমাবেশ করে।
খাগড়াছড়ি : খাগড়াছড়ি সরকারি কলেজে শিক্ষা সংকট নিরসনে শিক্ষক নিয়োগ, নতুন বিষয়ে অনার্স কোর্স চালু, রাষ্ট্রবিজ্ঞানে মাষ্টার্স কোর্স চালুসহ হোস্টেল নির্মাণে প্রয়োজনীয় বরাদ্দের দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে ১৭ মে মিছিল করে জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রী বরাবরে স্মারকলিপি পেশ করা হয়। মিছিলটি কলেজ ক্যাম্পাস থেকে শুরু করে চেঙ্গী স্কয়ার অতিক্রম করলে পুলিশি বাধায় মহাজন পাড়াস্থ এম এন লারমার ভাস্কর্যের সামনে পথ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে জেলা প্রশাসকের প্রতিনিধি এন.ডি.সি.-র নিকট স্মারকলিপি হস্তান্তর করা হয়। সমাবেশে কবির হোসেনের পরিচালনায় বক্তব্য রাখেন নাজির হোসেন, অরিন্দম কৃষ্ণ দে, স্বাগতম চাকমা।
কারমাইকেল কলেজ : ছাত্র ফ্রন্ট কারমাইকেল কলেজ শাখার উদ্যোগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য বাজেটে বিশেষ বরাদ্দের দাবিতে ১৭ মে বেলা ১১টায় মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে প্রশাসনিক ভবনের সামনে সমাবেশ করে।
চট্টগ্রাম নগর : সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর শাখার উদ্যোগে সকাল ১১টায় নগরীর প্রেসক্লাব চত্বরে মানববন্ধন ও পরে মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
সিলেট : সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার উদ্যোগে মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিলটি সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কোর্ট পয়েন্টে গিয়ে সমাবেশে মিলিত হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments