Thursday, May 2, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদসিলেটে রুশ বিপ্লব বার্ষিকী ও বাসদ (মার্কসবাদী) প্রতিষ্ঠা দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত

সিলেটে রুশ বিপ্লব বার্ষিকী ও বাসদ (মার্কসবাদী) প্রতিষ্ঠা দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত

মহান নভেম্বর বিপ্লবের শিক্ষায় পুঁজিবাদ-সাম্রাজ্যবাদ বিরোধী সংগ্রাম জোরদার করুন — কমরেড মুবিনুল হায়দার চৌধুরী

for press copy

মহান রুশ বিপ্লবের ৯৮তম বার্ষিকী ও পার্টির ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাসদ (মার্কসবাদী) সিলেট জেলা শাখার উদ্যোগে ৭ নভেম্বর ২০১৫ বিকাল ৩:৩০টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দলের সিলেট জেলা আহ্বায়ক কমরেড উজ্জ্বল রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী।

কমরেড মুবিনুল হায়দার চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, শোষণমূলক পুঁজিবাদী ব্যবস্থা বিশ্বের সর্বত্র ‘১% সুবিধাভোগী ও ৯৯% বঞ্চিত’ মানুষের মধ্যে পাহাড়প্রমাণ বৈষম্যের জন্ম দিয়ে চলেছে। তথাকথিত উন্নত দেশগুলোতেও রাষ্ট্রীয় ব্যয় সংকোচনের নামে জনগণের সামাজিক কল্যাণমূলক সুবিধা কেড়ে নেয়া হচ্ছে। আমাদের দেশের চিত্রও আলাদা নয়। জনপ্রতিনিধিত্বহীন মহাজোট সরকার বলছে গণতন্ত্র বড় কথা নয়, তারা এত উন্নয়ন করছেন যে বাংলাদেশ ‘মধ্য আয়ের দেশ’-এ পরিণত হয়েছে। বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির নামে রেন্টাল-কুইক রেন্টাল প্ল্যান্ট করে বিদ্যুৎ ব্যবসায়ীদের পকেট ভরা হচ্ছে। উন্নয়নের নামে সাম্রাজ্যবাদী রাষ্ট্র ভারতের স্বার্থে রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করে সুন্দরবন ধ্বংসের ঝুঁকি তৈরি করছে। কৃষকরা ফসলের দাম না পেয়ে রাস্তায় ধান-আলু ফেলে প্রতিবাদ করছে। গার্মেন্টস শিল্পের আয় বাড়ছে, কিন্তু শ্রমিকরা মানুষের মতো বাঁচার উপযোগী মজুরি পাচ্ছে না। অন্যদিকে মুক্তচিন্তাবিরোধী উগ্র প্রতিক্রিয়াশীল গোষ্ঠি একের পর এক হত্যাকান্ড ঘটাচ্ছে কিন্তু সরকার নির্বিকার। ফ্যাসিবাদী দুঃশাসন, বিচরহীনতার সংস্কৃতি বহাল রেখে জনগণের নিরাপত্তা বিধান করা সম্ভব নয়। ফলে, পুঁজিবাদ-সাম্রাজ্যবাদ যে অর্থনৈতিক-রাজনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক সংকটের মধ্যে মানবজাতিকে নিক্ষিপ্ত করেছে, তার বিরুদ্ধে লড়াই করা ছাড়া মনুষ্যত্ব নিয়ে বাঁচা যাবে না। সমাজতন্ত্রই মানুষের মুক্তির একমাত্র পথ — নভেম্বর বিপ্লব ও তার পরবর্তী অভিজ্ঞতা তাই প্রমাণ করে। বর্তমান প্রেক্ষাপটে বামপন্থীদের নেতৃত্বে জনজীবনের সংকট নিয়ে গণআন্দোলনের পথেই জনগণের পক্ষের রাজনৈতিক শক্তিকে বিকশিত করতে হবে।

RELATED ARTICLES

আরও

Recent Comments