Tuesday, April 30, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদহঠকারী, বিপজ্জনক ও আত্মঘাতি সুন্দরবন বিনাশী রামপাল বিদ্যুৎ প্রকল্প বন্ধ করুন

হঠকারী, বিপজ্জনক ও আত্মঘাতি সুন্দরবন বিনাশী রামপাল বিদ্যুৎ প্রকল্প বন্ধ করুন

12218719_1008309812564738_1814170234_o
৫ নভেম্বর ২০১৫ বিকালে জাতীয় প্রেসক্লাবের সম্মুখে গণতান্ত্রিক বাম মোর্চার উদ্যোগে আয়োজিত ‘সুন্দরবন রক্ষা’ সংহতি সমাবেশে দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ বলেন এদেশের মানুষের জীবন থেকে সুন্দরবন তথা জাতীয় সম্পদ পর্যন্ত কোন কিছুই আর নিরাপদ নয়। মানুষের জানমালের নিরাপত্তা যেমন গুরুতর হুমকির সম্মুখীন তেমনি সরকারের ভুল ও আত্মঘাতি তৎপরতার কারণে সুন্দরবন ও দেশের প্রাণ, প্রকৃতি, জীববৈচিত্র্য ও পরিবেশ মারাত্মকভাবে বিপন্ন। বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ প্রাকৃতিক ঐতিহ্য সুন্দরবনের অদূরে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ প্রকল্প সুন্দরবনসহ সমগ্র দক্ষিণাঞ্চলের জন্য অচিরে এক ভয়াবহ বিপর্যয় ডেকে আনবে। তারা জেদ পরিহার করে অনতিবিলম্বে এই হঠকারী ও বিপজ্জনক প্রকল্প থেকে সরে আসার জন্য সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানান। তারা বলেন, বিদ্যু উৎপাদনের অনেক বিকল্প আছে, কিন্তু সুন্দরবনের কোন বিকল্প নাই। তারা বলেন, চাপের মুখে পরিবেশ অধিদপ্তর থেকে রামপাল বিদ্যুৎ প্রকল্পের অনুকুলে ছাড়পত্র নেয়া হয়েছে। তারা প্রকল্পের  সমুদয় কাজ স্থগিত করে প্রয়োজনে স্বাধীন সমীক্ষা কমিশন গঠনের আহ্বান জানান। তারা বলেন, সরকারের বোধদয় না হলে গণআন্দোলন-গণসংগ্রামের পথে এই প্রকল্প বন্ধ করানো ছাড়া জনগণের সামনে আর কোন পথ খোলা থাকবে না।
বাম মোর্চার সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এর সভাপতিত্বে এই সংহতি সমাবেশে বক্তব্য রাখেন অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক আকমল হোসেন, ইঞ্জি. ম ইনামুল হক, ব্যারিস্টার জ্যোর্তিময় বড়–য়া, আবু সাইদ খান, অধ্যাপক তানজিমউদ্দিন খান, শিল্পী-লেখক অরূপ রাহী, এড. হাসনাত কাইয়ুম, মফিজুর রহমান লাল্টু, গণতান্ত্রিক বাম মোর্চার কেন্দ্রীয় নেতা শুভ্রাংশু চক্রবর্তী, এড. আব্দুস সালাম, মোশাররফ হোসেন নান্নু, মোশরেফা মিশু, হামিদুল হক, ইয়াসিন মিয়া, বহ্নিশিখা জামালী প্রমুখ।
দেশব্যাপী আহুত ‘সুন্দরবন রক্ষা সংহতি’ দিবসের অংশ হিসাবে এই কর্মসূচী পালিত হয়। খুলনা, বরিশাল, সাতক্ষীরা, যশোর, ঝিনাইদহ, রাজশাহী, বগুড়া, পিরোজপুর, রংপুর, ময়মনসিংহ, মানিকগঞ্জ, নারায়নগঞ্জ, ফেনী, নোয়াখালী, চট্টগ্রামসহ দেশের ৪৫টির বেশী জেলায় সমাবেশ, র‌্যালী ও মানববন্ধনের মাধ্যমে এই কর্মসূচী পালিত হয়।
সংহতি সমাবেশের সভাপতি সাইফুল হক সুন্দরবন রক্ষায় ঢাকায় পরিবেশ অধিদপ্তর অভিমুখে বিক্ষোভ, পদযাত্রা, দেশব্যাপী সমাবেশের কর্মসূচী ঘোষণা করেন। তিনি সুন্দরবন রক্ষায় প্রয়োজনে ঘেরাও, অবরোধ, হরতাল দেবারও কথা বলেন।
RELATED ARTICLES

আরও

Recent Comments