Thursday, May 2, 2024
Homeছাত্র ফ্রন্টঅভিজিৎ হত্যাকাণ্ডের বিচারের দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মিছিল-সমাবেশ

অভিজিৎ হত্যাকাণ্ডের বিচারের দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মিছিল-সমাবেশ

27 10.45.43 copy

বিশিষ্ট বিজ্ঞান লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়ের নৃশংস হত্যাকাণ্ডের বিচারের দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ২৭ ফেব্রুয়ারি সকালে ও সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

সকাল সাড়ে ১১টায় মধুর ক্যান্টিনের সামনে থেকে মিছিল শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয় লাইব্রেরির সামনে সমাবেশে মিলিত হয়। এতে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সাইফুজ্জামান সাকনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক স্নেহাদ্রি চক্রবর্তী রিন্টু ও নগর শাখার সভাপতি নাঈমা খালেদ মনিকা।

27 10.56.05 copyসমাবেশে নেতৃবৃন্দ বলেন, টিএসসির মতো এলাকায় পুলিশ, বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যদের উপস্থিতিতে শত শত মানুষের সামনেই অভিজিৎ রায় ও বন্যা আহমেদের উপর হামলা চালানো হয় এবং হামলাকারীরা নির্বিঘ্নে পালিয়ে যেতে সক্ষম হয়। এখনো পর্যন্ত পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি। এ ঘটনা প্রমাণ করছে, জনগণের জানমালের নিরাপত্তা বিধানে সরকার-প্রশাসন কতটা ব্যর্থ।

তাঁরা বলেন, অভিজিৎ রায় ও রাফিদা আহমেদ বন্যা মুক্তমনা ব্লগ এবং নিজেদের প্রকাশিত বইয়ের মাধ্যমে বিজ্ঞানমনষ্কতা, যুক্তিবাদিতার প্রচার ও প্রসার ঘটিয়েছেন। অভিজিৎ রায়ের নৃশংস হত্যাকাণ্ড প্রগতিশীল ও মুক্তিবুদ্ধির চর্চার ওপর একটি বড় আঘাত। এর আগেও ২০০৪ সালে লেখক, গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. হুমায়ূন আজাদের ওপর হত্যার উদ্দেশ্যে বর্বর আক্রমণ হয়েছে। হুমায়ূন আজাদের হত্যাকাণ্ডের সাথে জড়িতদের বিচারের আওতায় আনা হয়নি। ফলে এ ধরনের হত্যাযজ্ঞ বারে বারেই সংগঠিত হয়েছে।

নেতৃবৃন্দ বলেন, সরকার নিজেই মতপ্রকাশের গণতান্ত্রিক অধিকারের উপর সবচেয়ে বেশি আক্রমণ পরিচালনা করছে। এর সাথে সাথে বর্তমান সরকার যে অগণতান্ত্রিক শাসন ও বিচারহীনতার সংস্কৃতি দেশে চালু করেছে সেটাই সন্ত্রাসীদের সবচেয়ে বড় মদত দিচ্ছে। নেতৃবৃন্দ আরও বলেন, গত ৪৪ বছরে যারা এই দেশ পরিচালনা করেছে তারা ক্ষমতায় যাবার প্রয়োজনে মৌলবাদী-সাম্প্রদায়িক শক্তিগুলোকে আর্থিক, রাজনৈতিক, সামাজিকভাবে শক্তিশালী করেছে।

সমাবেশ থেকে অবিলম্বে অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডের সাথে জড়িতদের গ্রেফতার ও বিচার দাবি করেন।

একই দাবিতে আজ সন্ধ্যায় টিএসসি থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের সামনে গিয়ে শেষ হয়।

27 12.16.09
প্রতিবাদী ছাত্র-শিক্ষক-নাগরিক সমাবেশে বক্তব্য রাখছেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সভাপতি সাইফুজ্জামান সাকন

 

RELATED ARTICLES

আরও

Recent Comments