Tuesday, April 30, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদবন্যা-নদীভাঙ্গন সমস্যার স্থায়ী সমাধান ও পুনর্বাসনের দাবিতে মিছিল-মানববন্ধন ও সমাবেশ

বন্যা-নদীভাঙ্গন সমস্যার স্থায়ী সমাধান ও পুনর্বাসনের দাবিতে মিছিল-মানববন্ধন ও সমাবেশ

গংগাচড়া উপজেলা মানববন্ধনবন্যা ও নদীভাঙ্গন সমস্যার স্থায়ী সমাধান এবং ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের দাবিতে গতকাল ১৬ সেপ্টেম্বর মঙ্গলবার সকাল ১১ টায় বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটি গংগাচড়া উপজেলা শাখার উদ্যোগে জিরো পয়েন্টে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। উপজেলা সংগঠক কমরেড মতিয়ার রহমানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটি রংপুর জেলা সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলু, জেলা সদস্য পলাশ কান্তি নাগ, উপজেলা সংগঠক ডা. মনজুদার রহমান, ক্ষিতিশ চন্দ্র রায় প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, চলতি বন্যায় তিস্তা নদীর অববাহিকার অঞ্চলের অনেক পরিবার নদীভাঙ্গনের কারণে সর্বশান্ত হয়ে গেছে। অনেক বাড়ী-ঘর নদী গর্ভে বিলীন হয়ে গেছে। বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে ফসলের জমি, শিক্ষা প্রতিষ্ঠান। এ অঞ্চলের ক্ষেতমজুর-দিনমজুরদের এমনিতেই সারাবছর কাজ থাকে না। তার উপর এবারের বন্যা ও নদীভাঙ্গনে এই ক্ষেতমজুর-দিনমজুররা একেবারেই কর্মহীন হয়ে পড়েছে। হাতে কাজ নেই, ঘরে খাবার নেই। বন্যায় আমন ধানের বীজতলা সহ অন্যান্য ফসল নষ্ট হয়ে গেছে।

সমাবেশের পর মিছিল সহ উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট স্মারকলিপি পেশ করা হয়। স্মারকলিপিতে নদী ভাঙ্গন রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ ও বন্যা সমস্যার স্থায়ী সমাধান, নদী ভাঙ্গন কবলিতদের পুনর্বাসন, বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে সার-বীজ-কীটনাশক সরবরাহ, পুরোনো কৃষি ঋণ মওকুফ এবং সহজ শর্তে নতুন করে ব্যাংক ঋণ প্রদান, ক্ষতিগ্রস্থ শিক্ষা প্রতিষ্ঠান দ্রুত মেরামত, শিক্ষার্থীদের বিনামূল্যে শিক্ষা উপকরণ, পর্যাপ্ত টিআর, কাবিখা, কর্মসৃজন প্রকল্প, ভিজিডি, ভিজিএফ সরবরাহ করে কাজ ও খাদ্য নিশ্চিত, বন্যা কবলিত মানুষদের মাঝে ত্রাণ, পর্যাপ্ত ঔষধ ও বিশুদ্ধ খাবার পানি সরবরাহ, বন্যায় ক্ষতিগ্রস্থ রাস্তাঘাট দ্রুত মেরামতের দাবি জানানো হয়।

গংগাচড়া উপজেলা মিছিল

RELATED ARTICLES

আরও

Recent Comments